মোবাইল আর্নিং অ্যাপ অ্যাড নে়টওয়ার্ক রিভিউ – আর্নিং অ্যাপের জন্য গুরুত্বপূর্ণ

যারা অ্যাপ নিয়ে কাজ করেন। তাদের জন্যই এই পোস্ট, প্রায় ই সমস্যায় পড়তে হয় আপনাদের।কেননা গুগল অ্যাডমোব আমাদের অনেক ভালো সার্ভিস দিয়ে থাকলেও , এখন আর তা আমরা পাচ্ছি না। কারন কিছুদিন আগে বাংলা দেশের কিছু মানুষ বেশি চালাকি করতে গিয়ে অ্যাডমোব কে এমন কঠিন রুলসের সম্মুক্ষিন করে দিয়েছে। এখন অ্যাডমোবের নিয়ম মানতে হলে অ্যাডমোব থেকে ইনকাম করা অসম্ভব প্রায়।আর যারা নতুন তাদের তো কোন সম্ভাবনাই নেই।

তার পরেও কিছু বিষয় মাথায় রেখে কাজ করলে হয়তো পারা সম্ভব হবে।তাই যারা অ্যাডমোবেই কাজ করতে চান তাদের জন্য আমি নিচের দিকে বিষয় টা তুলে ধরবো।

অ্যাডমোব ছাড়াও আরো অনন্য অ্যাড নেট ওয়ার্ক রয়েছে , যা আমাদের খুব পরিচিত, আর আমরা যে গুলো নিয়ে সব সময় কাজ করে থাকি। আর এর মধ্যে কিছু অ্যাড নেটওয়ার্ক বেশি ভাল , আবার কিছু আছে মোটামুটি , আর আমি একজন অ্যাপ ডেভলাপার হিসেবে আজ এই বিষয়টাই তুলে ধরবো , যে কোথায় কাজ করলে দ্রুত সফল হতে পারবেন। আর কোথায় কাজ করলে সফল হওয়া সম্ভব না।

কোন নেটওয়ার্ক বাজে আর কোন নেট ওয়ার্ক বেসি ভাল । এই বিষয় বিস্তারিত জানতে এই পোস্ট টি সম্পুর্ন পড়ুন। আর আমরা এই ব্লগে অনলাইনের লেটেস সকল আপডেড নিয়ে পোস্ট করে থাকি।তাই এই ব্লগকে ভালো করে চিনে রাখেন।

আমাদের পরিচিত কিছু অ্যাড নে়টওয়ার্কের নাম।

১. এডমোব (গুগল)
২. গুগল এডসেন্স (এটা ব্লগের বা ওয়েব সাইটের অ্যাড প্রপাইটর হলেও, এই এডসেন্স দিয়ে ওয়েব অ্যাপ গুলো মনিটাইজ করানো যায়। তবে এখানেও ব্লগ বা ওয়েব সাইটের জন্য রয়েছে অনেক নিয়ম।
৩. Mopub (টুইটার)
৪. Start.io
৫. Applovin max
৬. UNITY
৭. VERVE
৮. YOU APPI
৯. AERSERV
১০. APPNEXT
১১. HAYPER MX
১২. INMOBI
১৩. LEADBOLT
১৪. LOOP ME
১৫. TAPJOY

কি কি কারনে অ্যাড নেটওয়ার্ক একাউন্ট সাসমেন্ট হয়।

এই প্রশ্নটাই নতুনদের সবচেয়ে বেসি জানার প্রয়োজন।আর সবচেয়ে বেসি এই প্রশ্নটাই সবাই করে থাকে, যে কেন বা কি কারনে আমাদের একাউন্ট গুলো ব্যান বা সাসমেন্ট হয়ে যাচ্ছে। আর এগুলো থেকে বাচার উপায় কি। কি ভাবে কাজ করলে একাউন্টে সমস্যা হবে না। বা কোথায় থেকে অ্যাপ বানালে ভালো হবে। ইত্যাদি প্রশ্নের সম্মুক্ষিন নতুনদের হতে হয়।

আজ আমরা সেই প্রশ্নের কিছুটা পরিষ্কার করার চেষ্টা করবো। প্রথমত সেলফ ক্লিক বা যাকে বলে নিজেরা একটা দল বা টিম করে নিজেরা স্বাধারন অ্যাপ বা এপের সোর্স কোড এডিড করে তার ভেতর নিজেদের অ্যাড কোড বসিয়ে তার পরে নিজেদের বেতর শেয়ার করে , এবং সেখান থেকে ইনকাম করতে চায়। আর যেহেতু ইনকাম করবে , তাও আবার ১০-২০-৩০ জন লোক মিলে , তাই সেখানে হিউস পরিমান ইমপ্রেশন এবং ক্লিক করতে হয়।

কিন্তু একটা কোম্পানি যখন আপনাকে অ্যাড দিবে আপনার অ্যাপের ইউজার বা ব্যাবহার কারিদের দেখিয়ে আপনি ইনকাম করবেন সেই জন্য , তখন অবশ্যই সেই কম্পানি আপনার সমন্ধে ফিডব্যাক নিবে।
আর তাছাড়াও আপনার ইউজার বা ব্যাবহার করীদের কি ধরনের জিনিস পছন্দ সেটা জানার চেষ্টা করবে। আর ঠিক তখনই তারা প্রতিটি ইউজার বা ব্যাবহার কারির ডিভাইস বা মোবাইলে কিছু কুকিজ (যার মাধ্যমে ইউজার বা ব্যাবহার কারির ব্রাউজার হিসটরি , সার্চ কিওয়ার্ড , লোকেশন , অর্থাত তার সমন্ধে বিস্তারিত তথ্য নেওয়ার চেষ্টা করে। যাতে ইউজার বা ব্যাবহার করির পছন্নিয় বা প্রয়োজনিয় আর তার এলাকা ভিত্তিক বা লোকেশন ভিত্তিক বিগপ্তি বা অ্যাড তাদের সামনে দিতে পারে ।) অটোমেটিক ডাউনলোড করে দিয়ে দেয়। আর এজন্য মোবাইলের কাছে কোন রকমের পারমিশন নিতে হয় না রোবটের। কেননা এই কুকজ ইন্টারনেট তার নিতির মধ্যে নিদিষ্ট কুকিজকে বৈধ করেছে।
ঠিক যখন কোন ইউজার একই লোকেশন থেকে একাধিক বার একই বাটনে ক্লিক করে একই ডিভাইস থেকে একই অ্যাপ থেকে , একই সময় , অ যথা ইমপ্রেশন বা অ্যাড লোড করায় । তখন রোবট তার দিকে খেয়াল করে। মানে এটা তার সেন্চরের আয়োত্বাধীন হয়ে যায়। আর তার থেকে বিস্তারিত তথ্য নিতে থাকে।

যখন রোবট বুঝতে পারে , যে , তার ব্রাউজারে বা ইন্টারনেট আই পি এড্রেসে ওই সেইম কম্পানির একটা অ্যাড নেটওয়ার্ক একাউন্ট রয়েছে , আবার আরো কিছু অ্যাপেও ওই সেইম ভাবেই কাজ করে । ঠিক তখনই রোবট তার বা তাদের সবকিছু চেক করে তার বা তাদের সবার একাউন্টগুলো ব্যান করে দেয়। কিছু কিছু ক্ষেত্রে একাউন্ট সাসমেন্ট না করলেও তার অ্যাড লিমিট করে দেয়। যার ফলে নিদৃষ্ট কিছু লো ভ্যালুর অ্যাড আসে , এবং ইনকাম টা একদম ই কমে যায়। আবার কখনো কখনো ব্যালেন্স কেটে নেওয়া হয়। কখনো দেখা যায় , পেমেন্ট বন্ধ করে দেওয়া হয়ে থাকে

২য় করন হলো , আর্নিং অ্যাপলিকেশন ।এটাও কিন্তু সেইম প্রথম টারই মতন। কারন এটাও ওই একই ভাবে কাজ করা হয়। তবে এখানে প্রথমটার চেয়ে রিস্কটা একটু কম। কারন , সেলফ ক্লিক করে আর্নিং করতে হলে সবার ই একাউন্ট থাকে বা অ্যাপ থাকে আর সবাই সবারটায় ক্লিক করে। তাও আবার নিদৃ্ষ্ট কিছু লোক।
সে খানে আর্নিং এপে সবার ই একাউন্ট থাকে না। আবার ইউজার ও বেসি থাকে। তারপরে কয়েক কম্পানির অ্যাড ব্যাবহার করা হয়ে থাকে। আবার নিদৃষ্ট সময় পর্যন্ত কাজ করা যায়। আর প্রয়োজনিয় নিতিমালা মেনে কাজ করে অ্যাপের ব্যাবহার কারি রা।

সে ক্ষেত্রে কিছু পার্ছেন্ট রিস্ক কমে যায়। কিন্তু সাসমেন্ট হবে না এমন কোন গ্যারান্টি নেই। সতার্ক তার সাথে কাজ করলে কিছুদিন কাজ করা সম্ভব। তাছাড়াও আর্নিং অ্যাপ তো বেসিদিন থাকে না ।
তার পরের কারন টা হলো , একই অ্যাপে একাধিক অ্যাড কম্পানির অ্যাড ব্যাবহার করা। যার ফলে ইউজারদের সমস্যার করান হয়ে যায়। একটা অ্যাড কেটে দিলেও অন্যটা চলে আসে আর ইউজারদের ক্লিক বেসি পরে যায়। যার ফলে আন ভ্যালিড ক্লিকের সংখা এবং সি টি আর বে়ড়ে যায়। আর একাউন্ট সাসমেন্ট হওয়ার সম্ভাবনা বেসি থাকে। তাই এই বিষয় মাথায় রেখে কাজ করা দরকার।

কোন নেটওয়ার্কে একাউন্ট করে সামান্য ইমপ্রেশন আনলেন। মানে যেন তারে কেয়ারে নিচ্ছেন না। এমন হলেও সাসমেন্ট হওয়ার সম্ভাবনা থাকে। আর এমন হওয়ায় আমার একটা একাউন্ট সাসমেন্ট করে দিয়েছে। কিন্তু কিচ্ছুই করার ছিল না। ওদের বেসির ভাগ এডই ১৮প্লাস ছিল।

আর্নিং অ্যাপ বানালে কি কি বিষয় মাথায় রাখতে হবে।

এটা এমন একটা বিষয় , যে যে কোন মানুষ চাইলেই কাউরে সামান্য কিছু টাকাদিয়ে একটা আর্নিং সোর্স ফাইল এডিড করিয়ে নিজের ডেটাবেস আর অ্যাড আইডি সেটিং করে অ্যাডমিন প্যানেল থেকে কজ করে। আর সে ক্ষেত্রে তার তেমন কোন বিষয় জানারও দরকার হয় না। তাতেই সে মাসের শেষে প্রায় লক্ষাদিক টাকা আয় করে নেয়। আর এই সমস্ত মানুষের জন্য , অরজিনাল ডেভলাপার দের বিপদে পরতে হয়। কেননা এই বিষয়ে , এড প্রপাইটর কম্পানি গুলো খুব করা নজর দেয়।এই ধরনের অ্যাপে কেউ ই অ্যাড শো করাতে চায় না। তাই অ্যাড প্রপাইটর কম্পানি তাদের নিয়ম পরিবর্তন করে ফেলে আর যত ঝামেলায় পরে আসল ডেভলাপারগন।

তার পরেও যদি সঠিক নিয়মে কেউ কাজ করায়। বা করতে পারে, এবং অল্প টাকা আয় করে । বেসি টাকা আয় করার জন্য কোন প্লান না করে , তাহলে অবস্য ঠিকই আয় করতে পারবে।
আর্নিং অ্যাপের জন্য খেয়াল রাখতে হবে, যেন ভুলেও ১০০ এর বেসি ইমপ্রেশন না হয়। একই একাউন্টে রয়েছে এমন একাধিক অ্যাপ যেন কেউ ব্যাবহার না করে। ক্লিক যেন বেসি না হয়।আর সি টি আর অবশ্যই ঠিক রাখবে। নিদৃষ্ট করে সবাইকে কাজ করাবে। এবং প্রতিদিন ই এক পরিমান এডস ক্লিক বা ইম্পেশন নিবে না। এটা কমাবেন , বাড়াবেন। আর পুরো অ্যাপ জুড়ে একই অ্যাডস কম্পানির অ্যাডস ব্যাবহার করবেন না। একাধিক কম্পানিকে ব্যাবহার করবেন।
আর ইউজার বা কাজ করার লোক অবশ্যই অনেক বেশি নেওয়ার চেষ্টা করবেন। অল্প ইউজার দিয়ে কাজ করাবেন না। তাহলে একাউন্ট সাসমেন্ট হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যাবে।

কোন ধরনের অ্যাপ বানানো ভালো।

আমরা সবাই ই এখন আর্নিং অ্যাপের পেছনে ছুটেছি। অবশ্য আর্নিং অ্যাপ ছাড়াও যে লক্ষ লক্ষ টাকা লাইফ টাইম আয় করা যায় এই অ্যাপের মাধ্যমে , সেটা আমরা কখনো চিন্তাও করি না। ভেবে দেখেন আমরা যে অ্যাডগুলো নিয়ে কাজ করি, এই অ্যাড গুলো ব্যাসির ভাগ কি থেকে আসে। বা কিসের বিগপ্তি দেখায়।
দেখতে পারবেন এগুলো বেসির ভাগই কিন্তু গেইমের বিগপ্তি। আর এই গেইমের বিগপ্তি থেকে আমরাই যদি এতো বেসি আয় করতে পারি , তাহলে ওই গেইম গুলো সারা বিশ্ব জুড়ে রয়েছে , তাদের কত টাকা আয় হচ্ছে। অনেকেই বলবে আমরা তো গেইম বানাতে পারি না। পারেন না তো ভালো কথা শিখেন। আর অল্প টাকায় ভালো মানের গেইম বানিয়ে নিতে পারবেন। ভালো কোন ডেভলাপারের সাথে যোগাযোগ করেন। আর এর পরে রয়েছে , বই , ধাধা , গল্প , জোকস , মেসেজ সহ ইত্যাদি অ্যাপ । আমার মতে ওই অ্যাপ নিয়ে কাজ করাই ভালো। তাতে লাইফ টাইম ইনকাম ও করতে পারবেন। আর অ্যাড একাউন্টও সেইফ হবে।

আর আর্নিং অ্যাপ বানালেও চেষ্টা করবেন সঠিক নিয়ম মেনে কাজ করতে। এবং ব্যাবহার কারিদের করাতে। তাতেই ভালো হবে।

কি ভাবে কাজ করলে সাসমেন্ট হবে না অ্যাড একাউন্ট।
সব শেষে কথা বলবো কোন অ্যাড কিভাবে সার্ভিস দেয়। তার আগে আমার ধারনা থেকে বলছি, কোন ভাবে কাজ করালে সাসমেন্ট থেকে বাচতে পারবেন।
অনলাইনে এসেছি আমরা ইনকাম বা নিজেদের সেটিং করতে।সেখানে এমন কিছুই করা যাবে না যে , সেই স্থানে আমরা থাকরে পারবো না। সেই স্থান ছেড়ে চলে যেতে হবে। যদি আপনি অনলাইনে থেকে কাজ করতে চান। আর মনে করেন যে , আপনার সামনে বার বার বাধা আসতেছে। তাহলে এই ওয়েবসাইট বা ব্লগ সাইট টি সম্পুর্নই আপনার বা আপনাদের জন্য বানানো হয়েছে। কেননা প্রতিনিয়ত আপডেড বিষয়ের উপর আমরাই পোস্ট করি। তাই আমাদের সাথেই থাকুন।

একটা অ্যাড একাউন্ট যখন করবেন । তখন অবশ্যই ভালো ভাবে তার বিষয়ে ধারনা নিয়ে নিব্ন।নিচে প্রচলিত অ্যাড গুলো সমন্ধে ধারনা দেওয়ার চেষ্টা করবো। আর আমাদের ব্লগ ছাড়াও আরো হাজার হাজার স্থানে পেয়ে যাবেন আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর গুলো । তাই যাকে (অ্যাড নেটওয়ার্ক) নিয়ে কাজ করবেন। তার সমন্ধে ভালো ধারনা না নিয়ে কাজ করবেন না। তাহলে মাস ভরে কষ্ট করলেন । পরের মাসেও কষ্ট করলেন। আর পরে পেমেন্ট পেলেন না। তাতে সমস্যায় পড়তে হবে। তাই যেখানেই কাজ করবেন , তার সমন্ধে আগে ভালো ধারনা নিয়ে কাজ শুরু করুন।
এমন কোন অ্যাপ বানাবেন না , যেটা ইউজারা ভালোবাসবে না।এমন কোন কম্পানির বিগপ্তি ব্যাবহার করবেন না , যাদের অনলাইনে থাকার কোন গ্যারান্টি নেই। ইনকাম একটু কম হোক তবে নিরাপত্তাকে সামনে রাখুন।
এপ বানানোর সময় খেয়াল রাখবেন, একই স্কিনে আসার পরে যেন কেউ একাধিক ভিডিও বা ফুল স্কিন এড দেখে রাগ না হয়। কারন ভেবে দেখুন , আপনি হলে তখন রেগে গিয়ে হয়তো আনভেলিড ক্লিক করে দিতেন। আর এই একাধিক এডের কারনে আপনার যে কোন একাউন্ট ডিজেবল হয়ে যেতে পারে। আর এমন কোন স্থানে ব্যানার দিবেন না , যেটা অসহ্যকর বা আপনার ক্ষতির কারন হবে।আর্নিং এপ বানালে খেয়াল রাখবেন , যেন একই কম্পানির এড যেন বার বার না আসে। ইত্যাদি বিষয়ে খেয়াল রেখে কাজ করতে হবে। তাহলেই সব ঠিক থাকবে।

ADMOB এর বিস্তারিত

এডমোব গুগলের একটা সার্ভিস , এই এডস ব্যাবহার করে হিউস পরিমান আয় করা সম্ভব। তবে ২০১৭ এর দিকে , আমাদের দেশের কিছু লোক আর্নিং এপ এ এই সার্ভিসটির অ্যাড ব্যাবহার করে। আর তারা ইউজার দিয়ে অনেক টাকা আয় করতে থাকে। আর এটা ছিল পুরোই – ভি পি এন ব্যাবহার করে , তাই তারা খুব বেশি আয় করে রেখেছে। কিন্তু দুঃখ জনক বিষয় , সেটা আমাদের জন্য একটা অভিশাপের মতো লেগে গেছে। যার কারনে আজ আমরা এই সুন্দর সার্ভিসটি থেকে বঞ্চিত হয়ে গেছি প্রায়। এখন এই সার্ভিসটি ব্যাবহার করা অনেক কষ্টকর।
তাদের কিছু নিয়ম নিতিঃ এটা সেলফ ক্লিক এপে তো ব্যাবহার করা যাবেই না। বরং কোন আর্নিং আপেও ব্যাবহার করা যাবে না। যদি কেউ ব্যাবহার করে , কিছুদিন আগেও আইডি সাসমেন্ট হয়ে য়েত। কিন্তু এখনকার নিতিতে , এড লিমিট হয়ে যায়।

এড লিমিট হচ্ছে , অল্প পরিমানে অ্যাড দেখাবে , কখনো দেখাবে না। আর যা দেখাবে তাতেও আবার ইনকাম একদম ই কম হবে। অর্থাৎ একদম নিম্ম মানের এড দেখাবে। আর তার পরে নোটিশ দিবে , তার পরেও যদি সেটা ঠিক ভাবে ব্যাবহার না করে , তাহলে তার একাউন্ট ডিজেবল বা সাসমেন্ট করে দিবে। আর এই এড লিমিট হলে , ৩ দিন ৭ দিন ৩০ দিন ১ বছর বা লাইফ টাইমের জন্য হতে পারে। তবে আমার দেখা ৭ দিনের জন্যই বেশি হয়। মানে ৭ দিন পরে আবার ঠিক হয়ে যায়। তবে ৭ দিন পরে ঠিক হয়ে গেলে যদি সমস্যার সমাধান না করা হয় , তা হলে আবার ও হবে , আর সেটাও ৭ বা ৩ দিন বা যে কোন মেয়াদী হতে পারে , তখন যদি সমস্যার সমাধান না করা হয় ওই এপের , তাহলে আর হতেও পারে বা সাসমেন্ট ও করে দিতে পারে । কোন ঠিক নেই।

তাই অবশ্যই এই দিকে খেয়াল রেখে এই এড নেটওয়ার্ক ব্যাবহার করতে হবে। আবার অনেক সময় সাসমেন্ট না করে পেমেন্ট বন্ধ করে দিতে দেখা গেছে।
সি পি সি , ই সি পি এম বা অন্য সব কিছু লোকেশনের উপর ভিত্তি করে , আবার সময়ের সাথে সাথে উঠা নামা করে। বাংলাদেশ থেকে সর্বচ্চ ৫ ডলার পর্যন্ত সি পি সি দিতে দেখা গেছে , তবে ভি পি এন ব্যাবহার বা উন্নত দেশ গুলো থেকে ওরও অনেক বেশি দিয়ে থাকে।

ফেসবুক অ্যাডস

ফেসবুক এডস টা আমি নিজে কখনোই ব্যাবহার করি নাই। তাই এটার সমন্ধে আমার ধারনাটাও তেমন বেশি নেই। তবে যতখানি জানি , এড মোবের মতোই অনেকটা , আর এটাও ওই একই জায়গায় ধরা। এটাও এক সময় আর্নিং এপের জন্য ব্যাবহার করা হতো। আর তখন থেকে এটাও খুব নিয়মের সাথে চলতে হয়। তবে এটার ই সি পি এম টা ওনেক বেশি থাকে বলে শুনেছি।

ইউনাইটি অ্যাডস
বর্তমান সমেয়ের অন্যতম একটা এড এর নাম ইউনাটি , তবে এই কম্পানি ভিডিও এড দিয়ে থাকে , আর এদের ব্যানার এডের সুভিধাও রয়েছে , এখানকার সিস্টেমটা একটু ভিন্ন , কারন এরা গেইম এর এডস ই বেসি দিয়ে থাকে। যার ফলে দেখা গেছে গেইম ডাউনলোড করে ২-৩ লেভেল খেললে ১৫ ডলার পর্যন্ত দিয়ে থাকে । একাকটা ডাউনলোডে , আর এটাও দেখা গেছে , যে এদের ই সি পি এম টা এডমোবের চেয়েও বেসিও থাকে আবার এডমোবের মতোই থাকে।
আর এদের সি পি সি টাও মোটামুটি ভালো থাকে। আর বর্তমান আর্নিং এপে এটাকে ধরেছে। হয়তো বেশি দিন এভাবে থাকবে না।

অ্যাপলোভিন অ্যাডস

এটা ইউনিটি অ্যাডস এর মতোই অনেকটা , এখানেও ভিডিও এডস দিয়ে থাকে , আর ব্যানার ও আছে । তবে ইউনিটি র মতো আর্নিং টা বেশি না। আর এখানে একাউন্ট করলেই কেউ কাজ শুরু করতে পারে না। একানে একাউন্ট করার পরে তাদের কাছে মেইল করে , নিজের কোন এপে এড দিবেন সেই এপ বা তার প্লে স্টোর বা যে কোন অ্যাপ স্টোর লিংক দিয়ে জানাতে হবে ।পরে তারা এটাকে পারমিশন দিলেই কাজ করতে পারবেন না ,হয় কাজ করতে পারবেন না।
আর এটাও এখন আর্নিং এপের ক্রাশ হয়ে আছে। তবে এই এড টি সরাসরি ব্যাবহার করলে সাসমেন্ট হয়ে যাচ্ছে। যার কারনে সুধু পেইজ চেন্চ বা ব্যানারে ব্যাবহার করতে হয়।

অ্যাপ ক্লনি অ্যাডস

এটাও ইউনাটির মতো ই , আর এটাও এখন আর্নিং এপে হিউস পরিমান ব্যাবহার করা হচ্ছে। আর এরাও ভিডিও , ব্যানার অড দিয়ে থাকে। আর এখানেও ভালোই ইনকাম করা সম্ভব।

স্টারর্ট ডড আই ও অ্যাডস

এই এডস থেকে মোটামুটি ইনকাম আসে। কিন্তু কিছু দিন ধরে তাদের সার্ভারে সমস্যা থাকায় ঠিক মতো এডস আসে না। আর এটা কখন ঠিক হবে তাও বলা যাচ্ছে না , আর এটাও আর্নিং এপের কাছে হার মেনে গেছে। কিছুদিন আগে থেকে এরা , কিছু নিয়মের উপর ভিত্তি করে পেমেন্টের আগেই একাউন্ট থেকে ব্যালেন্স কেটে নিচ্ছে । আর এটা কত দিন নিবে তাও বলা যায় না , তাই এট অনেকেই ছেড়ে দিয়েছে এবং অ্যাপলভিন এ গিয়েছে। এখানকার পেমেন্ট একটু লেট করে দেয়।

মোবআপ অ্যাডস

এটা টুইটার কম্পানির এড নেটওয়ার্ক , যতটুকু যানি ওরা সব ধরনের এড দেয় , আর এখান থেকে মোটামুটি ইনকাম করা যায়।

এছাড়াও আরো অন্নন্য অ্যাডস নেটওয়ার্ক রয়েছে সেগুলো কিন্তু আপনার অ্যাপে ব্যাবহার করতে পারেন। আর ভালো কিছু করার চেষ্টা করুন।
আপার যে কোন সমস্যার কথা আমাদের সাথে যোগাযোগ করে যানাতে পারেন , আমরা আশা করি আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করবো।আর আপনি ইন্টানেটের সকল আপডেড নিউস এবং অ্যাপ বিষয়ক সকল নিউস আমাদের এই ব্লগেই পেয়ে যাবেন , তাই অবশ্যই অবশ্যই এই সাইট টি ভালো ভাবে চিনে রাখবেন। আর আগামি পোস্টে আপনাদের জন্য আরো ভালো কোন তথ্য নিয়ে লিখবো। তাই কোন পোস্টকেই আপনি মিস করবেন না কিন্তু , আর সময় হলে আগের পোস্ট গুলো দেখে আসবেন। আমি যদিও এই ব্লগে নতুন , তার পরেও চেষ্টা করবো নিয়মিত পোষ্ট করার। ভালো থাকুন।

Leave a Comment