এমএলএম ব্যবসা কি? কেন বা কাদের জন্য হালাল নাকি হারাম

৯০ শতকের মানুষ এটি খুব ভালো বোঝে কারণ তখন কার প্রায় মানুষই এই ব্যবসায় জরিত ছিলো।

অনেকে এখান থেকে হাজার হাজার টাকা ব্যবসা করে নিয়েছে আবার অনেকে পথে বসে গিয়েছে। তাই আজকের পুরো আলোচনা এম এল এম ব্যবসা নিয়ে।

এমএলএম ব্যবসা কি

মাল্টি লেভেল মার্কেটিং ইংলিশে MLM Full Meaning Multi Lavale Network. যদি ভেংগে বলি এটি নেটওয়ার্ক মার্কেটিং এর মতই তবে কিছুটা পার্থক্য আছে।

MLM ব্যবসা কিভাবে করে বা করতে হয়

ধরুন আপনার একটি প্রডাক্ট আছে যা দারা আপনার চুলকানি শেরে যাবে অথবা যে কোন প্রডাক্ট। এখন আপনি একটি লোক ঠিক করলেন যে তুমি যদি এই প্রডাক্ট কিনে থাকো তাহলে তুমি আমাদের টিমে জয়েন দিতে পারবা। ঠিক সে আবার আরেক জনকে একই সিস্টেমে প্রডাক্ট বিক্রি করে জয়েন দিলো এভাবে ১-২-৩-৪-৫….একের পর এক জয়েন হচ্ছে আর প্রডাক্ট বিক্রি হচ্ছে। মাঝখান থেকে ১ নাম্বার ওর প্রোমশন হচ্ছে সে বিভিন্ন এলাকায় টিম বানাচ্ছে এভাবেই মূলত এম এল এম ব্যবসা পরিচালনা করা হয়। আমরা যদি এর ডিটেইলস জানতে চাই যারা ডেসটিনি সম্পর্কে জানে তাদের প্রশ্ন করতে পারেন।

বাংলাদেশের কিছু এম এল এম ব্যবসার নাম

১। ডেস্টিনি
২। জীবনধারা
৩। ফিডম
৪। টিনস
৫। ইন্ডেক্স
এছাড়াও প্রচুর পরিমাণ বাংলাদেশে এ ধরনের ব্যবসা আছে। আসলে এরা মূলত লক্ষ লক্ষ টাকার লোভ দেখাবে কিন্তু বাস্তবে কিছুই না। মাঝখান থেকে বসেরা বসে বসে আয় করে নিয়ে যাবে।

এম এল এম ব্যবসা হালাল নাকি হারাম

উত্তরঃ এক কথায় হারাম। কারণ মানুষের ব্রেন্ড ওয়াশ করে ঢুকানো হয়। ইচ্ছে না থাকার শর্থেও জয়েন করতে বাধ্য হতে হয়। বিভিন্ন ধরনের লোভে ফালানো হয়। এ নিয়ে আলেমরা অনেক বক্তব্য দিয়েছে চাইলে ইউটিউব থেকে দেখে নিতে পারেন।

শেষ কথা
যারা এম এল এম ব্যবসার কথা মাথায় নিয়ে এসেছেন তারা এ চিন্তা মাথায় থেকে ঝেরে ফেলুন। কারণ মানুষ আর বোকা নেই এখন সবাই কম বেশি এগুলো সম্পর্কে বুঝে।

Leave a Comment