এস ই ও (SEO) কি? নতুনদের জন্য গুরুত্বপূর্ণ টিপস ফ্রম রাজু ভাই

বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক বিভিন্ন ওয়েব পেজে নিয়ে আসার জন্য মূলত এটি করা হয়।

seo এস ই ও কথাটি অনেক ছোট্ট কিন্তু এর কাজ অনেক বড়। অনেকেই বলে আমি এটিতে এক্সপার্ট কিন্তু কাজের বেলায় ঠনঠনা। মানুষের কথায় কান না দিয়ে আমাদের এই বাংলা টিউটোরিয়াল কোর্স টি স্টেপ বাই স্টেপ পড়তে থাকুন আশাবাদী কিছুটাও হলে বুঝতে পারবেন ইনশাআল্লাহ।

SEO এস ই ও কি এবং এর পূর্ণরূপ কি?

এর পূর্ণরূপ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এক কথায় বিভিন্ন ওয়েবসাইট, ভিডিও, বা ইমেইজ কে গুগল সার্চ রেজাল্ট এ প্রথম পেজে আনাই এর কাজ আর একেই এস ই ও বলে।

এস ই ও কত প্রকার ও কি কি?

এটি দুই প্রকারঃ যথাঃ-

(১) হোয়াইট হ্যাট এস ই ওঃ সার্চ ইঞ্জিনের নিয়ম মেনে কোন কিছুকে র‍্যাংক করাই এর কাজ। আর একবার র‍্যাংকে আসলেই বসে বসে সেখান থেকে উপার্জন করতে পারবেন। আমরা মূলত এটিই শিখবো এবং সঠিক ভাবে কাজ করবো এতে শুতে কষ্ট হলেও পরবর্তীতে ভালো কিছু করতে পারবো বলে আশাবাদী।

(২) ব্ল্যাক হ্যাট  এস ই ওঃ সার্চ ইঞ্জিনের নিয়ম না মেনে সম্পুর্ণ আন ইতিক্যাল পদ্ধতিতে এবং বিভিন্ন সফটওয়্যার ও টুলের মাধ্যমে কোন কিছু র‍্যাংক করাকেই ব্ল্যাক হ্যাট এস ই ও বলে। তবে এটা করলে দ্রুততার সাথে র‍্যাংক করবে কিন্তু সার্চ ইঞ্জিনের চখে পড়ে গেলেই প্লান্টি মেরে ডাউন করে দিবে। আর পরবর্তীতে সেটাকে র‍্যাংক করা অনেক কষ্ট হয়ে যাবে।

কোথায় এবং কি কি এস ই ও করবো

যেখানেই মনে হবে আমার এটি সার্চ ইঞ্জিনে র‍্যাংক করতে হবে সেখানেই মূলত এই কাজ করবো। কি কি হতে পারে যেমনঃ
১। ব্লগ বা ওয়েবসাইটঃ আমরা ব্লগিং বা বিজনেস ওয়েবসাইট র‍্যাংক এর জন্য এটি করতে পারি।

২। ইমেইজঃ আমরা জানি বিভিন্ন সার্চ ইঞ্জিনে ইমেইজ সার্চ নামে একটি অপশন আছে আর এর জন্য আমরা ইমেইজ এস ই ও করবো।

৩। ইউটিউব ভিডিওঃ আমরা অনেকে ইউটিউবিং করি বা ক্লাইন্টের কাজের জন্য ইউটিউব ভিডিও এস ই ও করবো।

৪। ফাইভার গিগঃ আমরা যারা ফ্রিল্যান্সিং করতে ইচ্ছুখ তাদের জন্য গিগ এস ই ও করা জরুরী তাই চাইলে আমরা গিগ এস ই ও করতে পারি।
৫। ফেসবুক পেজ ও গ্রুপঃ আমরা যারা ফেসবুক বিজনেস পেজ ইউজ করে থাকি তাদের জন্যও গুরুত্বপূর্ণ এটি।

হোয়াইট হ্যাট এস ই ও কীভাবে শুরু করবো

আমরা আগে বলেছি সম্পূর্ণ ইতিক্যাল পদ্ধতিতে সার্চ ইঞ্জিনের নিয়ম মেনে কাজ করবো আর এর জন্য দুইটি দিক খেয়াল রাখা জরুরী।

১। অন পেজ এস ই ও
একটি ওয়েবসাইটের বা যেকোনো কিছুর ভিতর থেকে অথবা এডমিন প্যানেলে ঢুকে কাজ করাকেই বলে। যেমনঃ কন্টেন্ট পাবলিস করা, ইমেইজ এড করা, কিওয়ার্ড প্লেসমেন্ট করাকেই বলে অন পেজ এস ই ও।

২। অফ পেজ এস ই ওঃ এডমিন প্যানেলে লগিং না করে বাহির থেকে কাজ করাকেই অফ পেজ এস ই ও বলে। যেমনঃ ব্যাকলিংক তৈরি করা, গেস্ট পোস্ট করা, মার্কেটিং করাকেই বলে অফ পেজ এস ই ও ।

এস ই ও করে আয় ও ভবিষ্যৎ

একটা জিনিস শুরু হলে সেটা যে শেষ হয় এমনটা খুব কম হয়। আর যতদিন সার্চ ইঞ্জিন আছে ততদিন এই কাজ বাধ্যতামূলক ভাবে করতেই হবে। ভবিষ্যতে এর চাহিদা দিন দিন বেরেই চলবে কারণ দিন যত যাচ্ছে ততই কম্পিটিশন বেরেই চলছে এখনি যে অবস্থা তাহলে আজ থেকে পাঁচ দশ বছর পড় কি হতে পারছে খেয়াল করছেন। আর আপনি যদি এই বিষয়ে এক্সপার্ট হতে পারেন তাহলে এখান থেকে লক্ষ লক্ষ টাকাও মাসে আয় করতে পারবেন বলে আমি আশাবাদী। তবে এক্সপার্ট না হলে এর কিছুই দেখতে পারবেন না। কারণ অনলাইন সেকশনে কাজ না শিখে আসলে কোন লাভ নেই দক্ষতার উপর সব কিছু নির্ভর করবে।

ইএস ই ও শিখতে কত দিন লাগে

একটা কথা আছে শেখার কোন শেষ নেই মাইর খাবার কোন বয়স নেই। কথাটা শুনে মাইন্ড করবেন না! এখানে যতই শিখি ততই নতুন কিছু পাই আমি নিজে দীর্ঘ ৬ বছর হলো এর সাথে জড়িত তাও নিজেকে এক্সপার্ট বলে দাবি করতে পারি না। অনেকেই আবার দেখি দুই এক বছর হলো অনালাইনে এসে এস ই ও কোর্স বিক্রি করছে। জানিনা তারা কি পরিমাণ দক্ষ। তবে তারা এক্সপার্ট হতেও পারে কেননা একটা অংক শিখতে কারো একবার দেখলেই হয় আবার কারো দশ বারেও হয় না।

এস ই ও বাংলা বই নিয়ে গুরুত্বপূর্ণ কথা।

আবার অনেকে এস ই ও বাংলা বই বিক্রি করছে আমি মনে করি এস ই ও শেখার জন্য বাংলা বই কেনার দরকার নেই। গুগলে সার্চ করে করে শেখাটাই উত্তম এতে নতুন আপডেট কিছু শিখতে পারবেন। আর বইয়ে কবে না কবের লিখা সেখানে আপডেট কিছু আছে কিনা এর ও তো কোন গ্যারান্টি নেই বাকিটা আপনার ইচ্ছা।

এস ই ও করার জন্য কোন সার্চ ইঞ্জিন টার্গেট করবেন

এটির জন্য সব সময় গুগল কেই টার্গেট করবেন কারণ বর্তমানে সারাবিশ্বে মোস্ট পাওয়ার ফুল সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল আর গুগলে র‍্যাংক করাতে পারলেই বাকি যে কোন সার্চ ইঞ্জিনে অটোমেটিক র‍্যাংক করে ফেলবে। আর ব্রিং,আসক, ইয়াহু, এগুলে কে টার্গেট করলে গুগলে র‍্যাংক পাবেন না। তাহলে কেন আপনি গুগল ব্যাতিত অন্য গুলোকে টার্গেট করতে জাবেন।

এস ই ও কাজের ক্ষেত্রে কিছু ব্যাসিক ধারণা

ধরুন আমরা একটি ওয়েবসাইট তৈরি করবো তাহলে শুরুতে আমাদের চিন্তা করতে হবে একটি ডোমেইন ক্রয় করা। কাজের দিক থেকে যদি চিন্তা করি তাহলে এটি নিয়ে অনেক কিছু শেখার আছে। আপনি যদি রিসার্চ করে একটি ডোমেইন কিনে থাকেন আর সেই ডোমেইনের যদি একটা ভেলু থাকে তাহলে আপনি অই ডোমেইন টা প্রচুর দামে বিক্রি করতে পারবেন। তার বাস্তব উদাহরণঃ আমাদের ওয়েব হোস্ট স্টার এই ডোমেইন টার ভেলু অনেক মানে এটা একটা হোস্টিং ব্যবসার জন্য পারফেক্ট ডোমাইন আর এটার প্রাইজ ভেলু হচ্ছে ১৪০০ ডলার এখন যদি আমি এটা বিক্রির জন্য অফার দিয়ে রাখি তাহলে এটা ১৪০০ ডলারে সেল হউয়ার সম্ভাবনা আছে। আবার কেউ যদি পছন্দ করেই ফেলে তাহলে এর বেশি দাম দিয়েও কিনে নিতে পারে ডোমেইন রিসার্চ নিয়ে আমার একটি আর্টিকেল দেওয়া আছে চাইলে পড়ে আসতে পারেন। এখনে কথা হচ্ছে এই যে ডোমেইন টা রিসার্চ করেছি এবং কিনেছি এটাও একটা এস ই ওর কাজ। আরেকটা কথা জানেন কি আমরা যে এই নাম টা দিয়েছি এটা কিন্ত আমাদের ইচ্ছেমতো দেই নাই সম্পূর্ণ এস ই ওর উপর নির্ভর করে দেওয়া হয়েছে।

এস ই ও করতে ও কাজের জন্য যা যা প্রয়োজন
এটির জন্য অনেক পেইড এবং ফ্রি টুলের দরকার যা আমাদের অনেক ইনফরমেশন খুব সহজেই বের করে দিবে এবং সেই মোতাবেক আমরা মেনুয়ালি কাজ করে জাবো।
একটা কথা সব সময় খেয়াল রাখবেন এখানে যত দামি পেইড টুল ব্যবহার করি না কেন সেটার উপর নির্ভরশীল হউয়া যাবে না আমাদের মেনুয়ালি চেক করতেই হবে। নয়তো আমরা কোন কিছু র‍্যাংক নাও করাতে পারি তবে টুল গুলো আমাদের কাজের জন্য অনেকটা হেল্প করবে। তাই বলে তাকে বিশ্বাস করা যাবে না।

এই পর্বে সুধু ব্যাসিক ধারণা দেওয়া হলো এর পড় থেকে আমাদের মূল কাজ শুরু হবে। আর রাজু ভাইয়ের সকল এস ই ও কোর্স আমাদের এই ওয়েবসাইটে পাবলিস করা হবে। যদি ভালো লাগে তাহলে নিয়মিত পড়াশোনা করবেন এবং আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করে seo এস ই ও নিয়ে যে কোন প্রকার প্রশ্ন করতে পারবেন।

Leave a Comment