নিজ ঘরে বসে মোবাইলে আয় করার স্পেশাল টিপস

বর্তমান সময় হাতে হাতে স্মার্টফোন আর সেই ফোন যদি হয় আপনার আয়ের উৎস। তাহলে এর চেয়ে মজার আর কি আছে।

আমি প্রায় ৮ বছর হলো অনলাইনের সাথে জরিত একটা সময় ভাবতাম আমার যদি একটি কম্পিউটার থাকতো তাহলে অনেক টাকা আয় করতে পারতাম। কিন্তু যখন কম্পিউটার ক্র‍য় করি এরপর ২ বছর হয়ে যায় কিন্তু কোন প্রকার আয় করতে পারিনা। আসলে কম্পিউটার কি মোবাইল সেটা বড় কথা নয় কথা হচ্ছে এই অনলাইন সেকশনে যেটাই করি না কেন হতে হবে এক্সপার্ট আর ধর্জ্য যদি আপনি এখানে একটু একটু করে এগিয়ে যেতে পারেন তাহলে ইনশাআল্লাহ ঘরে বসে মোবাইলে আয় করতে পারবেন চাহিদার চেয়ে ভালো কিছু।

মোবাইল দিয়ে আয়ের জন্য নিজেকে যেভাবে প্রস্তুত করবেন

আগে জানতে হবে আমি কি করবো আমার সাথে কোনটা যায় এবং সেটির ভবিষ্যৎ কি! সেখান থেকে আমি লাইফ টাইম উপার্জন করতে পারবো কিনা। এসব সকল বিষয় স্টেপ বায় স্টেপ সাজিয়ে গুছিয়ে নিতে হবে এবং যেকোনো একটি বিষয় নিয়ে মাঠে নামতে হবে এবং ঐটার শেষ পর্যন্ত থাকতে হবে কোন ভাবেই হাল ছাড়া যাবে না। ১ মাস ২ মাস এক বছরেও না। একটা কথা মাথায় রাখবেন যত বেশি ব্যর্থ হবেন তত বেশি সে বিষয়ে অভিজ্ঞতা হবে।

মোবাইল দিয়ে কি কি কাজ করে আয় করা যায়

১। ভিডিও মার্কেটিংঃ বর্তমান সময়ে একটি মোবাইল ফোন দিয়ে বিভিন্ন ভিডিও রেকর্ড করে ইউটিউব অথবা ফেসবুক পেইজ থেকে ভালো পরিমাণ আয় করা সম্ভব। অনেকে দেখবেন মোবাইল জার্নালিস্ট নামে পরিচিত তারা মোবাইল দিয়েই একটি ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেইজ খুলে সেখানে বিভিন্ন ধরনের ভিডিও করে নিউজ করে আয় করছে তারা যদি পারে আমি আপনি কেন পারবো না।

২। ব্লগিংঃ আপনার নিজ ঘরে বসে মোবাইলে আয় করার অন্যতম মাধ্যম হলো এটি।  কারণ সবচেয়ে আরাম দায়ক কাজ হচ্ছে এইটা। আপনি পড়াশোনা অথবা জবের পাশাপাশি এ কাজ করতে পারবেন। আজ থেকেই শুরু করতে পারেন। একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করে সেখানে নিয়মিত ১ টি ২ টি করে আর্টিকেল দিয়ে যান। এভাবে ১ বছর বা ২ বছর দেওয়ার পড় দেখবেন অনায়াসে ২০০/৪০০ ডলার বসে বসে আয় করছেন সুধু মোবাইল দিয়েই।

৩। রাইটিং জবঃ শুরু থেকেই ইনকাম আপনি যদি ভালো আর্টিকেল লিখতে পারেন তাহলে বসে না থেকে কোন এক প্রফেশনাল ওয়েবসাইট এডমিনের সাথে কথা বলে জয়েন দিতে পারেন। যে আমি কিওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল লিখে দেবো প্রতি আর্টিকেল এ আমাকে এতো টাকা করে পে করতে হবে। যেমন উইকিবিডিয়া নিয়ে থাকে।

৪। আর্টিকেল বিজনেসঃ বর্তমান সময়ে অনেক জনপ্রিয় ব্যবসা আপনি ভালো ভালো আর্টিকেল লিখে সেগুলো সেল করে আয় করতে পারবেন ঘরে বসেই আর এসব কাজ মোবাইল দিয়ে করা সম্ভব।

৫। প্রডাক্ট বা ড্রেস সেলঃ বর্তমান সময়ে দেখবেন মোবাইল দিয়ে লাইভে এসে অনেকে ড্রেস সেল করছে আর এটাতে হিউজ পরিমাণ লাভ। আপনার আশেপাশে যদি কোন তাত শিল্প কারখানা থাকে তাদের সাথে চুক্তি করে আপনি সে প্রডাক্ট গুলো নিয়ে মার্কেটিং করে বিক্রি করতে পারবেন।

৬। ফ্রিল্যান্সিংঃ আমি দেখেছি একজন মোবাইল দিয়েই ফ্রিল্যান্সিং করে হাজার হাজার টাকা আয় করছে। ইমেইল একাউন্ট খুলার জব করে সে। ফোন দিয়েই দৈনিক ২০ থেকে ৩০ টি ইমেইল একাউন্ট খুলে মার্কেট প্লেজে গিগ তৈরি করে অর্ডার নিচ্ছে।

৭। উৎপাদন ব্যবসাঃ আপনি যদি আনকম কোন কিছু তৈরি করতে পারেন তাহলে সেগুলো তৈরি করে ঘরে বসেই মোবাইল দিয়ে মার্কেটিং করে বিক্রি করতে পারবেন।

৮। পিটিছিঃ paid to click in mobile. মোবাইল দিয়ে আয় করার অন্যতম এটি।  যদিও আয় কম সেক্ষেত্রে নতুন্দের জন্য খুব ভালো।

9। বাল্ক এস এম এসঃ মোবাইল দিয়ে আয় করার জন্য পারফেক্ট একটি ব্যবসা ঘরে বসে একটি এজেন্ট নিয়ে আপনি এ সার্ভিস দিতে পারবেন খুব সহজেই।

১০। ভিডিও দেখে আয়ঃ বর্তমানে অনেক সাইট আছে যাদের ভিডিও দেখলে টাকা দেয়। আপনি চাইলে ঘরে বসে মোবাইলে এই কাজ করতে পারবেন।

শেষ কথা

প্রতিটি কাজের মধ্যে একটি কাজ আপনাকেই বেছে নিতে হবে। কারণ অনলাইন জগতে সবার মূল্য সমান যদি আপনি যেকোনো বিষয়ে অভিজ্ঞতা অর্জন করে সেটিতে এক্সপার্ট হতে পারেন।

Leave a Comment