মোবাইলে ছবি কাজ করার ভালো সফটওয়্যার অ্যাপ ছাড়াও ফটো এডিট

সময়ের সাথে তাল মিলিয়ে চলছে প্রজুক্তির ব্যাবহার।আর বর্তমান প্রযুক্তির ব্যাবহার করে না,এমন মানুষ পাওয়া দুরষ্কর।সম্ভব না বললেও ভুল হবে না।আর প্রযুক্তির লেটেস আপডেড, মোবাইলকে বলা যায়। কেননা মোবাইল মানুষে বিভিন্ন ভাবে প্রযুক্তি গত সাহায্য করে থাকে। আর মোবাইল বললেই যেন উঠে আসে মোবাইলের ক্যামেরার কথা।
কেননা প্রতিটি মানুষের ই মনে ইচ্ছে বা শখ থাকে।আর ফটো তোলার শখটা নেই এমন মানুষ খুব কমই রয়েছে জগতে।
যখন কেউ মোবাইন কিনতে যায় ,তখন ক্যামেরা সমন্ধে ভালোভাবে জানার চেষ্টা করে।কেননা, ক্যামেরা(DSLR)কেনার সমার্থ সবার থাকে না।তাই মোবাইল দিয়েই কাজ চালাতে চায়।বর্তমান সময়ে হয়তো এমন কেউ ই নেই যে কখনো ফটো তুলে নাই।

আর সবাই ই তো চায় যে সুন্দর একটা ফটো তুলবে।সুন্দর করে এডিট করে, সেটা আবার অনলাই (ফেসবুক,ইমো,ওয়াটস আপ,ইনস্টাগ্রাম,লিংকিডেন,গুগল প্লাস)বা কোন সোস্যাল মিডিয়ায় আপলোড করবে। আর তাই প্রয়োজন ভালো কিছু এডিটিং এর সফটওয়ার।

কি ধরনের সফটওয়ার ব্যাবহার করবেন

আপনি জেনে থাকবেন,ইন্টারনেটে হাজার হাজার সফটওয়ার রয়েছে।যা আমাদের উপকার প্লাস অপকার সব দিকেই কাজ করে।আমরা যখন কোন সফটওয়ার ব্যাবহার করবো তখন আমাদের জানতে হবে যে,কোনটা উপকারি আর কোনটা অপকারি।
তানাহলে ক্ষতির সম্মুক্ষিন হতে হবে আমাদের।তাই আমাদের এই ব্লগে উপকারি সফটওয়ার নিয়ে কাজ করতেছি।বা এখানে নিয়মিত উপকারি বিষয়ের উপর পোস্ট করবো।তাই আপনিও আমাদের সাথেই থাকতে পারেন।

অ্যান্ড্রয়েড এর ফটোএডিটিং অ্যাপ

বর্তমান সময়ের জনপ্রিয় অ্যাপস সমুহ নিয়েই এই পোস্ট।এই পোস্টের যে কোন অ্যাপ ব্যাবহার করেই আপনি অনেক সুন্দর সুন্দর ফটো এডিট করে নিতে পারবেন।

এপ নাম সমুহ।
১,প্রথমেই জনপ্রিয় কম্পানি গুগলের এপ- snapseed অ্যাপ।
২,এর পরে পরিচিত কম্পানি,পুরো দুনিয়ার কাছে প্রশংসনীয় আর চ্যালেন্চয়েড সফটওয়ার ফটোশপ এর কম্পানির মোবাইল সার্ভিস –adobe Lightroom অ্যাপ।
৩,এর পরে জনপ্রিয় ফটো এডিটিং অ্যাপ ।গুগল প্লেতে যার ৫০০ মিলিয়ন ডাউনলোড রয়েছে। -Picsart photo & video editor অ্যাপ।
৪,আবারো এডোবি “তে ই ফিরে আসি। এটা হলো ফটোশপের মোবাইল ভার্শন, তবে এই অ্যাপে কাজ করার জন্য আলাদা দক্ষতা থাকা খুব জরুরি। -Photoshop Express photo editorঅ্যাপ।
৫,পাঁচ নম্বারে যার কথা বলব,এই অ্যাপটাও সময়ের সাথে তার ফিচার্ট পরিবর্তন করে ভালো অবস্থানে রয়েছে। গুগল প্লেতে তার প্রায় ১০০ মিলিয়ন ডাউনলোড রয়েছে।–Photo Lab Picture Editor & Art অ্যাপ।
৬, গুগল প্লেলেতে ১০ মিলিয়ন ডাউনলোড এর ছোট্ট একটা অ্যাপ।তবে অনেক সময় অনেক ফটোর ব্যাগরাউন্ড পরিবর্তন করতে হয়।আর এই অ্যাপটা সে জন্য বিক্ষাত।ওর কাছে যে কোন ফটো দিলেই হবে।মাত্র কয়েক সেকেন্ডে রিমুভ করে দিবে।–Remove.bg অ্যাপ।
৭, জনপ্রিয়তা পেয়েছে আমাদের দেশে।প্রায় ১০০ মিলিয়ন ডাউনলোড রয়েছে গুগল প্লেতে। -Face App : Face Editor অ্যাপ।
৮, মার্কেটে একদম ই নতুন –Insta Square photo editor অ্যাপ।
৯, ফটো ল্যাব এর মতোই নতুন হলেও জনপ্রিয়তা আছে প্রচুর।প্রায় ৫০ মিলিয়ন ডাউনলোড আছে গুগল প্লেতে। – pic collage maker photo editor অ্যাপ।
১০, নতুনদের জন্য দারুন হবে। – Phptp editor –Polish অ্যাপ।
১১, ৫০০ মিলিয়ন ডাউনলোড পেয়েছে গুগল প্লে থেকে।তবে বাংলাদেশে এর জনপ্রিয়তা নেই বললেই চলে। – Photo Director – photo Editor অ্যাপ।
১২, জনপ্রিয় ওয়েবসাইট ,এই সাইটটি আমার কাছে খুব ভালো লাগে।আমি নিজেও ব্যাবহার করি।
সাইটের নাম photo360 .আর এই জনপ্রিয় সাইটের ই মোবাইল অ্যাপ।– Ephoto 360 – Photo Effectors অ্যাপ।

আগামী কোন পোস্টে আরো এডিটর এর অ্যাপ নিয়ে কথা বলবো।অ্যাপেল ডিসাইসেও এই অ্যাপ গুলো পেয়ে যাবেন।এগুলো অ্যাপেল স্টোরেও আছে।

Snapseed এর কাজ

আপনি ইউটিউব থেকেই এই সমস্ত অ্যাপের কাজ পেয়ে জাবেন।তার পরেও এটা এডভান্স লেভেলের অ্যাপ।তাই এই অ্যাপ সমন্ধে আলাদা ভাবে কিছু বলা উচিৎ।
Snapseed,আর ফটোশপের মোবাইল ভার্শন ।এই দুটো অ্যাপে এডিট করতে হলে , সম্পুর্ন নিজের মতো করে।মানে এখানে আপনি যতো ভালো এডিট করা শিখবেন ,ততই ভালো পারবেন।আর শিখবেন না,বা প্রাক্টিস করবেন না।তো এই অ্যাপ ২ টা আপনার জন্য না।কেন না, এই অ্যাপে অন্য অ্যাপের মতো ,ফটো আপলোড করবেন,কিছুক্ষন সময় নিয়ে,প্রসেসিং হবে,আর কিছুক্ষন পরেই কম্পিলিট হয়ে যাবে, এমন না।
এখানে এডিট করতে হলে নিজের বুঝে বুঝে কাজ করতে হবে।যেখানে যতটুকু ইফেক্ট, কালার, লাইটিং, গ্যাজেট, সেফ , এক কথায় যা যেখানে দিলে ভালো লাগবে।সেইটা সেখানে আপনার বুঝে বুঝে দিতে হবে।
অনেকেই এই ধরনের অ্যাপ ইনস্টল করে, কাজ না বুঝে আবার ডিলেট বা আনস্টল করে দেয়। তাই এটার কাজ না বুঝলে , কেউ এটি ডাউনলোড বা ইন স্টল করবেন না।

অটোমেটিক এডিটিং অ্যাপ

অনেকেই এমন কিছু অ্যাপ খুজে, যে অ্যাপে কোন রকমের কষ্ট বা ঝামলা ছাড়াই এডিট করে নিতে পারবে।
আর এটা বেশিরভাগ সময়ে একেবারে নতুনেরা খুজে থাকে।তাই যারা নতুন কাজ করতেছেন – তাদের জন্যই এই অ্যাপ গুলো।
adobe Lightroom
Picsart photo & video editor
Photo Lab Picture Editor & Art
Remove.bg
Face App : Face Editor
Insta Square photo editor
pic collage maker photo editor
Phptp editor –Polish
Photo Director – photo Editor
Ephoto 360 – Photo Effectors
ইত্যাদি অ্যাপ গুলো, ব্যাবহার করতে পারেন। কারন এই অ্যাপগুলোতে ইনটারনেট কানেক্ট থাকলেই হবে , আপনি ফটোকে আপলোড করে দিবেন আর অটোমেটিক রোবটের মাধ্যমে কাজ শেষ হয়ে আপনার ডাউনলোডের জন্য রেডি হয়ে যাবে।

অ্যাপ ছাড়াও ফটো এডিট

এখানে ২ টা অ্যাপ রয়েছে , যার কাজ আপনি চাইলে অ্যাপ ডাউনলোড না করেই সম্পুর্ন করতে পারবেন।
১, যে কোন ফটোর ব্যাগরাউন্ড রিমুভ করতে আপনি REMOVE .BG অ্যাপটা ব্যাবহাদ না করেও ওদের ওয়েব সাইটে গিয়ে কাজটি করতে পারবেন।
ওদের সাইটে যেতে হলে ,যে একটি ব্রাউজারে REMOVE BG লিখে সার্স করলেই প্রথম যেই সাইটের লিংটা আসবে, সেটাই ওদের সাইট।
তবে সব ধরনের ব্রাউজার ওদের সাইটে সাপোর্ট করে না।যার ফলে আপনি যে কোন ব্রাউজার দিয়ে কাজটি করতে পারবেন না। ভালো কোন ব্রাউজার ব্যাবহার করতে হবে। সে ক্ষেত্রে গুগলের ক্রোম , মজিলা ফায়ার ফক্স , ওপেরা , বা এই ধরনের পরিচিত ব্রাউজার দিয়ে কাজ করতে হবে।
আর একবারে অনেক ফটোতে কাজ করাতে পারবেন।তবে HD ফটো নিতে পারবেন মাত্র ১ টা। তাতেও একটা একাউন্ট খুলতে হবে। তবে , যদি পেমেন্ট করেন তাহলে সব ফটোই HD নিতে পারবেন।
২, PHOTO 360 এই অ্যাপের কাজটাও করতে পারবেন।তাদের ও একটা ওয়েবসাইট রয়েছে। আর এটা যে কোন ব্রাউজার দিয়েই করতে পারবেন।
যে কোন ব্রাউজারে গিয়ে সার্স করবেন, PHOTO 360 পরে প্রথমে থাকা লিংকে প্রবেশ করলেই পেয়ে যাবেন।
আর এখান থেকে আপনি আপনার মনের মতো যে কোন ইফেক্ট ব্যাবহার করে ফটো সাজিয়ে নিতে পারবেন। এখানে প্রচুর পরিমানে ইফেক্ট,নেইম স্টাইল ফটো , ফটো ফ্রেম, ফটো ব্যাগরাউন্ড রয়েছে। যা সম্পুর্নই ফ্রিতে নিতে পারবেন।
আর ভালো মানের এডিটর হতে হলে, বা ভালো এডিট শিখতে চাইলে অবশ্যই Snapseed এর কাজ শিখুন। আর এটাই সবচেয়ে ভালো হবে। কেননা বর্তমান সময়ের অধিকাংশ ফটোই এই অ্যাপ দিয়ে এডিট করা হয়ে থাকে।

শেষ কথা

আজ এইটুকুই ।ইনশাআল্লাহ ,এই বড়ভাইয়ের ব্লগে আমি নিয়মিত পোস্ট করবো।আর নিয়মিত আমার পোস্ট পেতে বা দারুন সব জিনিসের সন্ধান পেতে এই ব্লগের সাথেই থাকুন। আগামি পোস্টে মোবাইলের ডিলেট করা মেসেজ বা ফটো ফিরিয়ে আনা ফ্রি অ্যাপ নিয়ে পোস্ট করবো।

Leave a Comment