বাংলাদেশ থেকে অনলাইনে ডাটা এন্ট্রি জব, এবং দ্রুত সাকসেস হউয়ার স্পেশাল টিপস

ডাটা এন্ট্রি কাজ বা জব, যেটাই বলুন না কেন। আজ আমরা সেই ডাটা এন্ট্রি কাজ নিয়ে বিস্তারিত জানবো। আর কোথায় কোথায় এই কাজ করতে পারবেন, তা নিয়ে ধারনা দেওয়ার চেষ্টা করবো। এবং এই কাজ কিভাবে করবেন আর এই কাজে কত টাকা আয় করতে পারবেন। তা নিয়ে ই এই পোস্ট হবে। তাই আপনাকে অনুরোধ করবো, এই পুরো পোস্ট টার সাথে ই থাকার জন্য।

আর এই কাজটা আমাদের পার্ট টাইম জবের মধ্য অন্যতম একটা কাজ। এই কাজ টা করলে আপনি অল্প সময়ে ই ভালো টাকা আয় করতে পারবেন। এবং খুব সহজ কাজের মধ্যে একটা কাজ। তবে কাজ যতই সহজ হোক না কেন। কাজের বিস্তারিত না জানা থাকলে , সহজ কাজটাও করা সম্ভব হয় না।

আর এই পোস্টে এই সহজ কাজটা সম্পর্কে বিস্তারিত বলবো। তাই জারা এই কাজটা করতে চান। বা ডাটা এন্ট্রি কাজ খুজছেন। তাদের জন্য এটা খুব ভালো একটা রিকমান্ড হবে বলে আশা করি। তাই অবশ্যই অবশ্যই এই পুরো পোস্ট টা পড়তে অনুরোধ করছি আপনাদের।

আর ইন্টারনেট ইনকাম সংক্রান্ত হাজার রকমের বিষয়ের প্রতি আমাদের এই ব্লগে পোস্ট রয়েছে। তাই আমি আশা করি , আপনারা সবাই এই পোস্ট টা শেষ করে আমাদের সাইটের অন্য পোস্ট গুলো ভালো করে পড়ে আসবেন। আর সামান্য সময় নিয়ে সব পোস্ট গুলো পড়লে, আশা করতে পারেন , আপনি কখনো ইন্টারনেটের কোন সমস্যায় পড়বেন না। আর তার পরেও যদি কখনো কোন ধরনের সমস্যায় পড়তে হয় , তাহলে অবশ্য ই অবশ্য ই আমাদের এ়ডমিনের সাথে যোগা যোগ করবেন আর আপনার সমস্যাটা তার সাথে সেয়ার করবেন। আমি পরবর্তি সময়ে কোন পোস্টে তার সমাধান দেওয়ার চেষ্টা করবো।

প্রথমত আমাদের জানতে হবে ডাটা কি বা ডাটা এন্ট্রি কিভাবে করতে হয়। তার পরে এই কাজ টা কত ধরনের হয়ে থাকে। আর সব শেষে কোথায় করতে হবে এই কাজ , বা কোথায় পাওয়া যায় এই ধরনের কাজ। আর সেখান থেকে কত টাকা আয় করা সম্ভব এবং সেখান থেকে পেমেন্ট পাওয়ার উপায় কি।

আর এই বিষয়ে নিচের দিকে ধারাবাহিক ভাবে লিখে বুঝিযে দেওয়ার চেষ্টা করবো। তার আগে বলে রাখা ভালো, ডাটা মানে হলো, তথ্য। আর ডাটা এন্ট্রি মানে হলো , তথ্য কালেকশন করা।

ডাটা এন্টি কাকে বলে

স্টুডেন্ট লাইফে কাজ করাটা অত্যান্ত জরুরি একটা বিষয়। আর সবাই ই কম বেশি করতে চায়। কিন্তু সঠিক কাজ না পাওয়ায় বা কাজ না বোজার কারনে কাজ করতে পারে না। তবে, আমি আজ এই পোস্টে ভালোভাবে বোঝানোর চেষ্টা করবো।

আমি উপরে ই বলে এসেছি, ডাটা মানে হলো তথ্য , আর ডাটা এন্ট্রি মানে হলো, তথ্য কালেকশন করা। মানে উদাহরন সরুফ, আমার একটা পম্পানি রয়েছে, আমি আমার কম্পানিতে ১০ ধরনের সফটওয়ার নিয়ে কাজ করি। আর এই সফটওয়ার গুলো স্বাধারন মানুষ ব্যাবহার করে।

এখন এই আমার যে সফটওয়ার রয়েছে , এই ধরনের সফটওয়ার তো আরো হাজার হাজার কম্পানির থাকতে পারে। বা আছে। যেহেতু এই একই সফটওয়ার হাজার হাজার রয়েছে মার্কেটে। তাই এই কম্পানি গুলোকে ছাড়িয়ে আমাকে তাদের উপরে উঠতে হবে। আর তাই আমার প্রয়োজন এই সফটার গুলো থেকে ভালো কোন আপডেড নিয়ে আশা। যে আপডেড পেয়ে আমাদের ইউজার রা আমাদের অ্যাপটি ব্যাবহার করতে আগ্রহী হবে।

আর সে জন্য ওই সব সফটওয়ারের প্রতি আমার খেয়াল রাখতে হবে। যেন তারা আমার থেকে ভালো কোন আপডেড না আনতে পারে। বা যদি এনেও থাকে , সেটা আমার জানতে হবে, এবং সেই ট্রেনডিং বিষয়ের উপর আমার ও কোন একটা আপডেড আনতে হবে।
তবে এত বড় ইন্টারনেট প্লাট ফর্মে যদি এই হাজার হাজার সফটওয়ারকে আমি একাই টেকেল দিতে যাই, তাহলে দেখা যাবে, আমার সফটওয়ারের আপডেড ই করা সম্ভব হবে না।

তাই আমার প্রয়োজন এই বিষয়ে যারা ভালো অভিঞ্জ , তাদের থেকে হেল্প নেওয়া। এখন আমি যেমন সময় দিতে পারি না। তেমন তেদের ওতো একটা ব্যাস্ততা থাকতে পারে। বা হাজার হাজার সফটওয়ার আমাকে তারা কি ফ্রিতেই রিসার্স করে দিবে। অবশ্যই দিবে না।

আর তাই যদি আমি তাদের দিয়ে রিসার্স করাই, তাহলে তাদেরকে কিছু পে করতে হবে , বা টাকা দিতে হবে। আর সেই বিনিময়ে তারা আমাকে এই বিষয়ের প্রতি রিসার্স করে তথ্য দিবে।

ঠিক এটাই হলো ডাটা এন্ট্রির কাজ। এরকম যে সফটওয়ার হবে , তেমন কোন কথা নেই। এটা যে কোন বিষয়ে হতে পারে। হতে পারে কোন মেইলের উপর, কোন মার্কেটার রা ঠিক ভাবে কাজ করে কিনা, সেই বিষয়ের উপর। হতে পারে, কোন গেইম , ভিডিও, বা ওয়েবসাইটের উপর।
আর কোন ইকমার্সের উপর ও হতে পারে। আরো বিভিন্ন ভাবে এই কাজটা করা যায়। যেমন, কিছু অডিও ভয়েস থাকবে, সেগুলো শুনে শুনে আপনি টেক্সট করে দিবেন, বা কোন ইংরেজী লেখা থেকে বাংলায় অনুবাদ করে দিবেন। ইত্যাদি ইত্যাদি কাজ রয়েছে।

ডাটা এন্ট্রি কাজ কোথায় পাওয়া যাবে

ডাটা এন্ট্র কাজ করতে হলে, আগে আপনার এই বিষয়টাতে কিছুটা ধারনা থাকা দরকার। আর এর পরে আপনি কোন কম্পানি বা কোন লোকের থেকে এই কাজটি নিতে পারবেন। কাজটি নিতে হলে , কিছু টেকনিক জানতে হবে। অবশ্য এটাকে আপনার নিজের ডাট এন্ট্রিও বলতে পারেন।
প্রথমে আমি ফেসবুকের কথা বলবো। আপনি চাইলে ফেসবুক জব থেকে ডাটা এন্ট্রির জবটি নিতে পারবেন। আর ফেসবুক জব থেকে এই কাজটা নিলে খুব সহজে ই কাজটা করতে পারবেন। এখানে আপনাক কোন ধরনের সমস্যায় পড়তে হবে না। আর এখানে বাংলাতে ই কাজ কথা বলে নিতে পারবেন। ফেসবুকে প্রতিদিন হাজার হাজার জব পোস্ট আসে, আর তার মধ্যে প্রচুর ডাটা এন্ট্রি জব পোস্ট ও পেতে পারেন।

দুইনম্বারে ফাইভারের কথা বলতে পারেন। কারন ফাইভারে প্রতিদিন হাজার হাজার মানুষ তাদের কম্পানি বা পন্যের জন্য ডাটা এন্ট্রি করতে লোক খুজেন। আপনি চাইলে আপনার হাতের মোবাইল থেকে ভাইভার অ্য়াপটি ইনস্টল করে সব সময় কানেক্টটিভ থাকতে পারেন। কারন ফাইভারের কাজ পেতে সমস্যা হয় শুধু একটিভ না থাকতে পারলে।

তিন নম্বারে, আপওয়ার্ক থেকে কাজ পেত পারেন খুব সহজে, আর আপওয়ার্কে কাজ করলে আপনি আপনার বায়ারকে সরাসরি আপনার পার্সোনাল কন্টাক্ট করার তথ্য দিতে পারেন। মানে একবার কাজ পেলে সারাজীবনের জন্য তার সাথে কাজ করতে পারেন। আর আপওয়ার্কে সবাই তাদের প্রয়োদনিয় বিষয়ে পোস্ট কর থাকেন , আপনি সেই পোস্ট থেকে কাজ নিতে পারেন। এতে আপনার গিগ রেংকিং বা অন্য কোন ঝামেলা পোহাতে হবে না।

চার নম্বারে রয়েছে , ফ্রিল্যান্সার ডট কম। এখানেও আপনি ডাটা এন্ট্রির কাজ হিউজ পরিমানে পাবেন। তবে যেহেতু , এখানে একাউন্ট করতে সমস্যা হয়। তাই আপনি চাইলে আপওয়ার্ক বা অন্য কোন স্থানে কাজ করতে পারেন। তবে এখানে ইনকামটা বেশি হবে। মানে কাজটা বেশি পাবেন।

পাচ নম্বারে থাকবে , অন্য ধরনের একটা কাজ । এটা কোন কাস্টমার খুজে কাজ করতে হবে না। এটা শুধু নিজেই একাউন্ট করে ইনকাম শুরু করতে পারেন। আর কাজটা হলো ক্যাপচা সলফ করা। আর ক্যাপচা সলফ করার জন্য টু ক্যাপচা সাইট টা খুব ভালো। তবে এখানে রেফার নিয়ে কাজ করলে বালো কিছু করা সম্ভব। রেফার ছারা কাজ করলে, তেমন ভালো কিছু হবে না। তবে হয়তো হাত খরচটা হবে।

আজ এই বিষয়গুলো দিয়েই শেষ করছি। আগামি কোন পোস্টে আরো বেসি সাইটের সমন্ধে বলে দিব। আর ইন্টারনেট থেকে সঠিক ভাবে ইনকাম করতে আমাদের সাইটের পোস্টগুলো পড়তে পারেন। ধন্যবাদ সবাইকে। ভালো থাকুন।

Leave a Comment