ডিজিটাল মার্কেটিং কাকে বলে? কিভাবে করতে হয় এবং কি কি ও ভবিষ্যৎ কি।

ইন্টারনেটের মাধ্যমে কোন পন্য প্রচার করে সেটাকে বিক্রয় করাকেই ডিজিটাল মার্কেটিং বলে।

একটা সময় আমরা দেখতাম বিভিন্ন হাটে বাজারে বিভিন্ন কোম্পানির প্রতিনিধি এসে বিভিন্ন ধরনের নতুন নতুন প্রডাক্ট নিয়ে মার্কেটিং করতো এবং সেগুলো বিক্রি করতো। কিন্তু বর্তমান সময় এগুলো আর দেখাই যায় না। কারণ দিনে দিনে সব কিছুই পরিবর্তন হচ্ছে পালটাচ্ছে মানুষের মনোভাব সে সাথে মার্কেটিং ও হচ্ছে ডিজিটাল সিস্টেমে।

ডিজিটাল মার্কেটিং কি?

কোন পন্য বা সফটওয়্যার ইন্টারনেটের মাধ্যমে প্রচার করাকেই ডিজিটাল মার্কেটিং বলে।
আমি যদি আরো সহজ ভাবে বলি। ধরুন আপনার হাতের মুঠো ফোন টি বিক্রি করবেন, এখন আপনি ফেসবুকে একটি পোস্ট লিখলেন যে আমি আমার এই মডেলের ফোনটি বিক্রি করবো। এই পোস্ট করাকেই ডিজিটাল মার্কেটিং বলে।

কোথায় কোথায় ডিজিটাল মার্কেটিং করতে হয়।

বিভিন্ন ধরনের ক্রয় বিক্রয় ওয়েব সাইট আছে সেগুলোতে আপনি ডিজিটাল মার্কেটিং করতে পারবেন। ধরুন আপনি একজনের থেকে কাজ নিলেন। সে চাচ্ছে তার একটি পুরোনো কার বিক্রি করবে। তার বাসা ইউ এস আর একটা শহরে। এখন সে আপনাকে কাজ দেওয়ার সময় বলে দিবে আমার এটি এই শহরে মার্কেটিং করো এবং এটি কোথায় মার্কেটিং করছো আমাকে জানাও জানালে তোমাকে এতো টাকা দেবো। আপনি অর্ডার নেওয়ার পড় ঐ শহরের বিক্রয় সাইট গুলোতে পোস্ট করলেন এবং সেটির লিং সংরক্ষণ করে রাখলেন। এরপর ঐ এলাকার ফেসবুক গ্রুপে পোস্ট করলেন সেই পোস্ট লিং ও সংরক্ষণ করে রাখলেন এভাবে ফেসবুক, টুইটার, ইত্যাদি সোস্যাল মিডিয়াতে পোস্ট করে তাকে লিং দিলেন। সে সেগুলো দেখে আপনাকে পেমেন্ট করবে।

কি কি পন্য ডিজিটাল মার্কেটিং করা যায়।

যেকোনো ধরনের পন্যই ডিজিটাল মার্কেটিং করা যায় সেটা হোক মোবাইল, সফটওয়্যার, ল্যাপটপ, কম্পিউটার, কিংবা গাড়ি, বাড়ি, খাদ্যদ্রব্য, সহ যাবতীয় পন্য।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

প্রযুক্তি যত আপডেট হবে এটার চাহিদা তত বারতে থাকবে। কেননা এখন মানুষ সহজেই সব কিছু করতে চায়। আগে ট্রেনের টিকিট কিনতে সিরিয়াল ধরতেন আর এখন ঘরে বসেই সেটি ক্র‍য় করা যায়।

Leave a Comment