ডিলার ব্যবসায় লাভ লছ হিসাব বিবরনী। সবার ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ

বাংলাদেশে এখনো কোন ব্লগ হয়নি যে নিজে ডিলার এবং সেই ডিলার আপনাকে স্টেপ বাই স্টেপ ডিলার ব্যবসা সিখাবে।

আমি নিজে প্রায় তিন বছর হলো এ ব্যবসা পরিচালনা করে আসতেছি আমার অভিজ্ঞতা থেকে সকল গুরুত্বপূর্ণ তথ্য সব সময় তুলে ধরার চেষ্টা করি। জানিনা আপনাদের কেমন লাগে যদি কমেন্ট করে জানান সেখত্রে আমি উৎসাহিত হই। আজকে আমি যে বিষয় নিয়ে আলোচনা করবো একজন নতুন পুরাতন সবার জন্য অনেক গুরুত্বপূর্ণ এবং এখান থেকে নতুন নতুন অভিজ্ঞতা হবে ইনশাআল্লাহ। তাই আজকে ডিলার ব্যবসায় লাভ লছ হিসাব নিয়ে কথা বলবো।

একটু চিন্তা করুন আপনি যদি প্রতিদিন কিছুনা কিছু আয় করেন তাহলে মাস শেষে লাভের অংশ অনেক দারাবে। আবার যদি প্রতিদিন লছ করেন তাহলে মাস শেষে লছের অংশ প্রচুর দারাবে। তাই এ ব্যবসা সুধু টাকা থাকলেই হবে না দরকার পলেছি আর পলেছি জানা থাকলে অল্প টাকা দিয়ে ভালো পরিমাণ উপার্জন করা সম্ভব এ ব্যবসা থেকে। প্রথমেই

ডিলার ব্যবসায় কিভাবে লছ হয়

ধরুন আপনি একটি কোম্পানির ডিলার নিয়েছেন তারা এক মাসে বিক্রি করে ৩ লক্ষ টাকা তাহলে আপনি যদি ৬% পেয়ে থাকেন মাস শেষে আপনার লাভ আসবে ৩*৬= ১৮০০০ হাজার টাকা। লাভের অংশ কিন্তু প্রচুর এবার খরচের হিসাব করি।
১। একটা পন্য ডেলিভারি গারি মাসিক খরচ এভারেজ ৫০০০ টাকা।
২। একজন ড্রাইভার মাসিক বেতন ১০০০০ টাকা
৩। গোডাউন ভারা মাসে ৩০০০ টাকা
৪। খাজনা মাসে ৩০০০ টাকা
৫। রাস্তায় গাড়ি চললে নষ্ট হবে মাসে এভারেজ ২০০০ টাকা
এছাড়াও কারেন্ট বিল নিজ খরচ তো আছেই। তাহলে আপনার মাসে খরচ হচ্ছে ২৩০০০ হাজার টাকা আর আপনার আয় আস্তেছে মাসে ১৮ হাজার টাকা। তাহলে প্রতিমাসে আপনার লছ গুনতে হচ্ছে প্রায় ৫ হাজার টাকার মতো। এভাবে চলতে থাকলে কয়েক মাস পর আপনার চালান খুজে পাবেন না। তবে হ্যা আমি সুধু আইডিয়া দিচ্ছি আপনাকে আরো গভির ভাবে আপনার নিজ যায়গা থেকে চিন্তা করতে হবে। কারণ আমার স্থান আপনার স্থান কিন্তু সমান নয়। আর এটির দায় ভার ও কিন্তু আমি বা অন্য কেউ কখনই নেবে না।

এখন যদি আমি বলি এই ১৮০০০ জারা টাকা থেকেই আমি আয় করবো বা মাস শেষে অল্প কিছু টাকা হলেও লাভ থাকবে। তাহলে চলুন কিভাবে

ডিলার ব্যবসায় লাভ করা সম্ভব

শুরুতে বলে নেওয়া যাক এটি একটি কিটিক্যাল এবং পলেছির উপর নির্ভরশীল ব্যবসা। আপনি যত পলেছি প্রয়োগ করবেন তত আয় করা সম্ভব এ ব্যবসা থেকে।

ব্যবসার শুরুতে নিজেকে ০ লেভেল থেকে দার করাতে হবে লোক জন সংখ্যা নিয়োগ না দিয়ে নিজেই পরিশ্রম করতে হবে। একটি অল্প খরজের মধ্যে পন্য ডেলিভারি দেওয়ার জন্য গাড়ি ক্র‍য় করতে হবে। এবং সেটিকে নিজেই চালিয়ে চালিয়ে মাল বা পন্য ডেলিভারি করতে হবে এতে একজন ড্রাইভার এর বেতন বাচবে সাথে মার্কেট সম্পর্কে অনেক ভালো আইডিয়া জেনারেট হবে। এবং কোন পন্য দিয়ে আপনি লাভবান হবেন সেটি সম্পর্কে অনেক আইডিয়া জেনারেট করতে পারবেন। সাথে নিজে যখন ডেলিভারি দিবেন তখন অর্ডার এর পাশাপাশি পন্য রেডিসেল করতে পারবেন। আপনার নিয়োগ দেওয়া ড্রাইভার বা ডেলিভারি ম্যান কিন্তু এটা কখনোই করতে চাইবে না। আর তারা সুধু খরচ দেখাবে এই খরচ সেই খরচ। এছাড়াও নিজে যখন নিজের গাড়ি চালাবেন তখন সেটির খরচ ও ৫০% এ নেমে আসবে। সাথে আরেকটি হিসাব করবেন আপনার দইনিক কত টাকার মাল ডেলিভারি হইলো কত টাকা লাভ থাকলো এবং খরচ কত হলো তাহলে প্রতিদিন বুঝতে পারবেন।
পরে যখন আস্তে আস্তে লাভের মুখ দেখতে পারবেন তখন কোম্পানিও দিন দিন বিদ্দি পাবে পরে আস্তে আস্তে মানুষ সেটাপ করবেন। এতে নিজের অভিজ্ঞতা ও অর্জন হবে শুরু থেকেই ব্যবসায় লাভের মুখ দেখতে পারবেন ইনশাআল্লাহ।

শেষ কথা

এটি একটি পরিশ্রমি ব্যবসা যদি গড়ে তুলতে পারেন তাহলে হিউজ পরিমাণ আয় করা সম্ভব। আর যদি লছ করেন তাহলে মূলধন থেকে প্রচুর পরিমাণ অর্থ নেমে যাবে। আরেকটি কথা সব সময় মাথায় রাখবেন যত সেল তত লাভ এ ব্যবসায়।

Leave a Comment