ফেসবুক মনিটাইজেশন করে আয় করার দুর্দান্ত কৌশল

বর্তমান সমযের এই উন্নত বিশ্বের ,অন্যতম একটি কাজ হচ্ছে ,ইন্টারনেট ইনকাম।

বা ফ্রিল্যান্সিং। আর অনলাইনে হাজার হাজার রকেমের কাজ রয়েছে।তার যে কোন কাজ করেই আপনি প্রতি মাসে ইনকাম করতে পারবেন হাজার হাজার টাকা।আর লক্ষ লক্ষ বললেও কিন্তু ভুল হবে না। কেননা এই মুহুর্তে লক্ষ লক্ষ টাকা আমাদের এই বাংলাদেশের অনেক মানুষ।আজ আমি সেয়ার করবো আপনাদের সাথে বাংলাদেশ থেকে ইন্টার নেটে কাজ করে দ্রুত ভাবে সফল হওয়ার কিছু বিষয়।

আর FACEBOOK পেজ মনিটাইজ করা , বা সেখান থেকে ইনকামের সমস্ত বিষয় গুলো।সাথে জানিয়ে দিব কি কি কাজ করলে হারাতে পারেন মনিটাইজ এর মতোন গুপ্তধনকে। বা কারা কেন পাবে না মনিটাইজ। আরো জানিয়ে দিব অতি সহজে ওয়াচ টাইম আর ফলো ফিলাপ করে নিতে পারবেন।

তার সাথে আরো থাকছে,

কেন বা করা সব ঠিক ভাবে করলেও মনিটাইজ না পেতে পারে।এই বিস্তারিত বিষয়ের সাথে পরিচিত হওয়ার জন্য এই পোস্টের সম্পুর্নটা কন্টিনিও করতে হবে।তা না হলে, হয়তো কিছু হারিয়ে ফেলবেন।
আর যদি ইন্টার নেট থেকে ইনকাম করা বা ইন্টানেটে সেট হওয়ার ইচ্ছা থাকে , তাহলে আপনার জন্যই এই পোস্ট, সারা জিবন এই বিষয় গুলো প্রয়োজন হবে। যেমন আমাদের হয়ে থাকে।

ইন্টারনেট সবার জন্য। তবে হ্যা, এখানে কাজ করার জন্য সবাই না। কেননা এখানে কাজ করতে হলে কিছু সিস্টেম জানতে হয়। কিছু জিনিস থাকতে হয়। আমি আমার একটা অ্যাপ নিয়ে ফেসবুকে প্রচার করার সময় দেখেছি, কিছু অসৎ লোক স্বাধারন মনের মানুষদের হাজার হাজার টাকার লোপ দিয়ে তাদের কাজ (রেফার , এড ভিউ, স্বাবসক্রাইব , ওয়াচ টাইম ) ইত্যাদি করিয়ে নিচ্ছে।আর স্বাধারন মনের মানষ গুলো তাই করে প্রতারিত হচ্চে।এক টাকাও আয় করতে পারতেছে না।

তাই আপনার যদি ইচ্ছে থাকে যে, ইন্টারনেটে কাজ করে সফল হতে চান। তাহলে আমাদের এই ব্লগের সাথেই থাকতে পারেন। আমি এই বড় ভায়ের ব্লগে নতুন জয়েন করছি।তার সাথে কাজ করবো বলে। আমি নিয়মিত ই পোস্ট করার চেষ্টা করবো। বাকিটা আমার ইনকামের উপর নির্ভর করবে।
তবে হ্যা , এই ব্লগের সাথে থাকলে আপনি অবস্যই ভালো কোন কাজ করতে পারবেন।আর প্রতি মাসে ভালো টাকা ও আয় করতে পারবেন। তাই অবস্যই আমাদের সাথেই থাকবেন।

ফেসবুক পেজ কি

এই পোস্ট টা যারা পড়তেছে , আমার মনে হয় , তারা সবাই ই ফেসবুক পেজ সমন্ধে জেনে বুঝেই এই পোস্টে এসেছে। তার পরেও ক্লিয়ার করার জন্য ই এই অফশনটা দিলাম।

ফেসবুক একটা সোস্যাল মিডিয়া। যার জন্ম ২০০৪ সালে।আর আমার মনে হয় তখন থেকেই পেইজ নামক এই অপশনটি ছিল।বা পরেও এটাকে এড করতে পারে। আমার জানা নেই।

তবে এই পেজ অপশনটা একটু ভিন্ন ভাবে সাজানো হয়েছে।এখানে কিছু থীম ,কিছু ফিচার , কিছু আলাদা সার্ভিস দিয়ে রাখা হয়েছে। এটা আগে বিশেষ কিছু মানুষ ব্যাবহার করতো। আরকি , আমন যে একটা ফেসবুক আডিতে ৫০০০ ফ্রেন্ডের বেসি রাখা যায় না। তবে দরকার আরো বেসি মানুষ কে বিষয় টা জানানো। সেই ক্ষেত্রে পেজ ব্যাবহার করে পোস্ট করতো, আর যাদের প্রয়োজন বিষয় টা জানার , তারা পোজে ফলো বা লাইক করে রাখতো , যার ফলে অতি দ্রুতই সবাই পোস্ট পেয়ে যেতো আর বিষয়টা সমন্ধে জানতে পারতো।

তবে কিছু দিন আগে মাত্র পেজ থেকে মনিটাইজ করে ইনকামের সুযোগ দিয়েছে। এর আগেও ইনকাম করা যেতো , তবে সেটা মেনুয়ল ভাবে নিজের এড দিয়ে বা লিংক দিয়ে তার মাধ্যমে বা এক কথায় মার্কেটিক করে। যাকে সোস্যাল মিডিয়া মার্কেটিং বলে।
তবে এখন ফেসবুক কম্পানি নিজে থেকেই একটা ইনকাম সাইট করে দিয়েছে আমাদের জন্য। আর এখানে কিছু মিশন ও দিয়েছে। যা আমাদের কম্পেলিট করে তাদের কাছে জানাতে হবে । তার পরে তারা আমাদের মনিটাইজেশন ইনেবল করে দিবে। আর তখন আমরা কাজ করে আয় করতে পারবো।
আর মজার বিষয় হলো , এখানে কয়েক ভাবে মনিটাইজ করাতে পারবেন। পোস্টে লেখালেখি করে, ভিডিও আপলোডের মাধ্যমে, লাইভ স্টিমের মাধ্যমে। আরো কিছু আছে। যাই হোক আমাদের সাথে থাকলে ইন্টারনেটের আপডেড নিউস গুলো জানতে পারবেন।

ফেসবুক পেজ মনিটাইজের জন্য কি কি লাগবে

এই প্রশ্নের সম্মুক্ষিন সবাই ই হয়।আমিও যখন নতুন ছিলাম , তখন আমিও হয়েছি। কেননা এটাই স্বাভাবিক , কি কি লাগবে না জেনে অন্ধের মতো হাটলে কোন লাভ হবে না। আমার পেজ মনিটাইজের জন্য রেডি হয়ে গেছে। তবে কি লাগে সে টা বড় কথা না। আসল কথাটা হলো , কি লাগে না। বা কি থাকলে আর মনিটাইজ হবে না। আর এই বিষয়ে নিচে আরো একটি অপশন দিব।

মনিটাইজের জন্য যদি স্বাধারন যে ভাবে আমাদের দেশ থেকে মনিটাইজ করা হয়, সেই ভাবে করেন। তাহলে ১ ০ হজার ফলো আর ৫ টা (কমপক্ষে) ভিডিও আর সর্ব শেষ যেটা তাহলো ৬০০ ০০০ মিনিট ওয়াচ টাইম লাগবে । মানে ৬ লক্ষ মিনিট আপনার যে কোন ভিডিওতে ভিউ থাকতে হবে। আর ভিউটা কমপক্ষে ১ মিনিটের বেসি সময়ের হতে হবে। আগে ১ টা কথা বলে নেই, ৩ মিনিটের কম কোন ভিডিও গ্রহন যোগ্য হবে না। তাই ৩ মিনিটের কম সময়ের ভিডিও আপলোড না করাই ভালো। কেন না সমস্যায় পড়তে পারেন।

আর এই ওয়াচ টাইম কিন্ত ওদের নিয়মের ভেতর হতে হবে।
আর লাইভ স্টিমের মনিট্ইজ নিতেও ১০ হাজার ফলো আর কমপক্ষে ৫টা ভিডিও। আর ৬ লক্ষ মিনিট লাইভ স্টিম ওয়াচিং টাইম। তাও আবার ১ মিনিটের কম সময় দেখলে কাউন্ট হবে না।

এ ছাড়াও মনিটাইজের অন্য অন্য সিস্টেম আছে। তা নিয়ে পরে কখনো পোস্ট করবো।
আর এই ফলো আপনি যে কোন সময়ে করতে পারবেন। ১০ বছর ধরে করলে ও সমস্যা নেই। তবে , ওয়াচ টাইম মাত্র ৬০ দিনের মধ্যেই করতে হবে। কিছু দিন আগে মাত্র ৬০ হাজার মিনিট হলেই হয়ে যেতো। এখন ৬ লক্ষ মিনিটের প্রয়োজন হয়। তবে এটা দেখে কেউ ঘাবরাবেন না । আমি নিচের কিছু উপায় শিখিয়ে দিব। যার মাধ্যমে আপনি অতি দ্রুত পুর্ন করে নিতে পারবেন।

মনিটাইজেশন কি আর কেন করবেন

মনিটাইজ বা মনিটাইজেশন। এই মনিটাইজ হলো , ইনকামের জন্য একটা উপায়। এটা ফেসবুক পেজ, ইউটিউব, ব্লগ, অ্যাপ বা অন্য কোন মিডিয়ার উপর অ্যাড শো করিয়ে বা দেখিয়ে তা থেকে আয় করার নাম। আর এই মনিটাইজ করাতে হয় যে কম্পানির অ্যাড দিয়ে কাজ করবেন ,সেই কম্পানির কাছে। মানে আপনি ধরেন গুগলের অ্যাড নিয়ে আপনার কোন একটা ভিডিওতে দিবেন। আর মানুষের কাছে প্রচার করবেন। তার বিনিময় ,

গুগল আপনাকে টাকা দিবে।

এখন কথা হলো আপনি যে ভিডিও তে এডটি বসাবেন , সেই ভিডিও টা কি ওই এডের যোগ্যতা রাখে। সেটাও তো বুঝতে হবে। আর সে জন্য গুগল আপনাকে বলবে, আপনি আগে আপনার ভিডিও এই এডের যোগ্য করে নেন। মানে আগে আপনি অনেক মানুষের কাছে পরিচিত হন। বা তাদের পছন্দ হয় কি না আপনার ভিডিও , সেটা আগে যাচাই করেন।
এর পরে আপনি কজ করে মানুষের কাছে পছন্দনিয় হয়ে গুগলকে দেখাবেন। তার পরে যদি তারা মনে করে যে , এই ভিডিওতে আমাদের এড দিলে আমাদের লাভ হবে। তখন গুগল আপনার ভিডিওতে তাদের এড দিবে।

ঠিক মনিটাইজটাও এমন।কম্পানি তাদের টার্গেটের কিছু মিশন দিবে।আর সেটা পুর্ন করে তাদের জানাতে হবে।পরে তারা বিবেচনা করে জানাবে আপনাকে এড দিবে কিনা।

ফেসবুক পেইজে কারা মনিটাইজ পাবে না।

কিছু কিছু নিয়ম আছে ফেসবুকের , যা না মানলে ফেসবুক কখনোই আপনাকে মনিটাইজ দেবে না।তার মধ্যে কিছু আছে আর কখনোই দিবে না। আবার কিছু নিয়ম না মানলে , দিবে কিন্তু কষ্ট করে নিতে হবে।
তার মধ্যে প্রথম হলো, আপনার ৬ লক্ষ মিনিট ওয়াচ টাইম লাগবে।আর সেটা অবশ্যই ৩ মিনিটের ভিডিও হতে হবে। তার পরে কমপক্ষে ১ মিনিট ভিডিওটা দেখতে হবে। না হয় তো এটা কাউন্ট হবে না।
আর আপনি যদি চান যে, একটা ভিডিও টাকা দিয়ে প্রমোট করাবো। সে টা হোক ফেসবুকের মাধ্যমে বা অন্য কোন উপায়ে । তাহলে ও পাবেন বলে মনে হয় না।
ফেসবুকের মাধ্যমে করলেও তো সেটা কাজে লাগবেই না।তবে পরে যদি মেনুয়াল করতে পারেন , তখন হবে। কিন্তু কাউকে টাকা দিয়ে বা গ্রুপ করে , করলে কখনোই মনিটাইজ পাবেন না।
যদি ভিডিওটা আপনার নিজের না হয়। তাহলেও কিন্তু পাবেন না।আপনি যতই ভালো এডিট করবেন না কেন। তার পরেও পাবেন না। যদি সেই ভিডিওটা ইউটিউব থেকে ও নিয়ে থাকেন। তার পরেও পাবেন না বলে মনে হয়।

ফেইক ভাবে ,বা ইনভাইট করে করে যদি ফলো নেন , তাহলেও রিস্ক থাকবে।আর টাকার বিনিময় ফলো নিলে তো পাবেন বলে একদম ই মনে হয় না। কোন কারনে গ্রিন মার্ক গুলো লাল হয়ে গেলেও পাবেন না।তবে সেটা রিকোয়েস্ট পাঠালে ঠিক হতে পারে।
তার পরে একটা ফটো দিয়ে ভিডিও বানালে, বা ফটোর উপর লেখা যায় এমন ভিডিও বানালে, বা ভিডিওর উপর লেখাটাই বেশী ফোকাস দেয় , এমন কোন ভিডিও বানালে, সুধু ফটো আসবে যাবে এমন ভিডিও বানালে। টিকটক ইউটিউব বা অন্য কোন সোস্যাল মিডিয়া থেকেও ভিডিও নিলে মনিটাইজের সম্ভাবনা একদম ই কমে যায়। কেন না যে কোন সময় কপিরাইট আসতে পারে। কারন ওই ভিডিও গুলো আগে পরে ফেসবুকে আপলোড করে থাকে।
তাছাড়াও মিউজিকের কপিরাইট তো আছেই। পেজে কোন লিংক শেয়ার , বা অন্য পেজের প্রমোট , বা কোন ধরনের প্রমোট মার্কেটিং করলেও মনিটাইজ পাবেন না।
আরো অনেক বিষয় আছে। কারো সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ করে জানালে আমরা সমাধান করার চেষ্টা করবো।

ফেসবুক পেজে সহজে মনিটাইজ পাওয়ার উপায়

ফেসবুক পেজে মনিটাইজ পাওয়ার সহজ বলতে কোন বিষয় নেই। যদি পেতে চান তাহলে কষ্ট করতে হবে। আমি বলে দিব তারা তারি পাওয়ার উপায়।

তারাতারি ফলো পুরন করতে আপনি প্রতিদিন কমপক্ষে ১ হলেও পোস্ট করবেন। আর প্রতিদিন একই সময় পোস্ট করার চেষ্টা করবেন। তবে ২ বার ২ টা পোস্ট করলেই ভালো হয়। আর খেয়াল রাখবেন , যে কোন একটা বিষয়ে ই সব পোস্ট করতে হবে। হোক সেটা ফানি বা ইমোশোনাল বা গেমি বা অন্য কোন বিষয়।

কারো পোস্ট কখনোই কপি করবেন না।আর কোন ভিডিও বা ইমেজ তো কপি করবেন ই না। মনে রাখবেন যারা কপি করে তারা কখনোই মনিটাইজ পায় না। কখনোই কাউরে ইনভাইড করে ডুকাবেন না। এতে রেকং কমে যায়।
আর পোস্ট আপনি নিজে , হোক সেটা ফেইক আইডি দিয় , কোন ভাবেই পোস্ট সেয়ার করবেন না। অন্যরা করলে সমস্যা নেই। আর নিজের পোস্টে লাইক কমেন্ট ও করবেন না।

নিয়মিত পোস্ট করলে মাত্র ২ মাসেই সম্ভব।আর ভিডিও নিজেই বানাবেন। সেটা হোক গেইম এর ।কখনোই কারো ভিডিও বা মিউজিক কপি করবেন না। আর কপিরাইট ফ্রি মিউজিক পেতে ফেসবুক লাইব্রেরিতে যেতে পারেন। সেখানে অনেক অনেক মিউজিক সম্পুর্ন ফ্রিতে ব্যাবহার করতে পারবেন।
আর ৬ লক্ষ মিনিট ওয়াচ টাইম মাত্র ১-২ দিনেই হয়ে যাবে। তার আগে আপনাকে ২০-৩০ টা ভিডিও আপলোড করতে হবে। আর ভিডিও না বানাতে পারলে গেইম প্লে করে তাই ছেড়ে দিতে পারেন।
ভিডিও আপলোড করার সময় অবশ্যই ক্রিয়েটিভ স্টিডিও এপ বা ওয়েব সাটের মাধ্যমে করবেন।
আর ভিডিও ভাইরাল করতে , কখনো শেয়ার করবেন না। বা নিজের ভিডিও নিজে চালু করবেন না।

আমাদের শেষ কথা

এছাড়াও কোন হেল্প লাগলে আমাদের সাথে যোগাযোগ করবেন।আর আমাদের আগামি পোস্ট হয়তো ইউটিউব মনিটাইজ পলেসি নিয়ে হতে পারে। আর ফেসবুক নিয়ে সামনে আরো পোস্ট করবো। তাই আমাদের সাথেই থাকুন।
ইন্টারনেটে টিকে থাকার সকল সিস্টেম নিয়েই আমরা পোস্ট করতে থাকবো

Leave a Comment