১০ হাজার টাকার ব্রাশ ডিলারি ব্যবসা! শুরুতেই লাভবান লছের ভয় নেই in 2023

যার অল্প টাকা তার জন্য ছোট্ট এই ডিলারি ব্যবসা। শুরু থেকেই লাভবান হতে পারবেন লছের কোন ভয় নেই।

স্টেপ বায় স্টেপ বুঝিয়ে দেবো ইনশাআল্লাহ। ধরুন আপনার কাছে ১০ হাজার টাকা ক্যাশ আছে এখন আপনি সেই ১০ হাজার থেকে ১২ হাজার কিভাবে বানাবেন। আর এটির জন্য প্রয়োজন মান সম্মত কিছু প্রডাক্ট যা মানুষের চাহিদা সম্পুর্ন। আমারা আজকে যে প্রডাক্ট নিয়ে কথা বলবো সেটি হচ্ছে ব্রাশ আর এটি এমন প্রডাক্ট যা পচার নষ্ট হউয়ার কোন ভয় নেই।

টুট ব্রাশের ব্যবসা

ধরুন উইকিবিডিয়া থেকে আপনি কিছু ব্রাশ কিনলেন যার প্রতি জার এর মূল্য ১৪০ টাকা। এখন আপনি এটি বিক্রি করবেন ১৮০ থেকে ২১৬ টাকা।

আমরা যদি আরো ভালো ভাবে বুঝিয়ে বলি সেটি হচ্ছে আমরা ছবিতে যে ব্রাশ দেখছি এটির প্রতি বক্সে ব্রাশ থাকে ১২ পিছ। আর এই ১২ পিছ আমাদের থেকে কিনবেন ১৪০ টাকা দিয়ে। তাহলে প্রতি পিছের দাম পরবে ১১.৬৭ টাকা করে।

ব্রাশ বিক্রির রেট

এখন যদি আপনি খুচরা দোকানে সেল করেন তাহলে প্রতি পিছ বিক্রি করতে পারবেন ১৮ টাকা করে। দোকান্দার বিক্রি করবে কাস্টমারের কাছে প্রতি পিছ ২৫ থেকে ৩০ টাকা।
তাহলে আপনি যদি একটি দোকানে ১ জার বিক্রি করেন তাহলে ১৮*১২= ২১৬ টাকা। আপনার লাভের অংশ প্রতি যারে ৭৬ টাকা। আপনি ১৪০ টাকা খাটিয়ে লাভ করলেন ৭৬ টাকা। তবে এখানে আপনার কিছু মার্কেটিং খরচ আছে সেটি নিয়ে পড়ে আলোচনা করবো। এখন কথা হচ্ছে যারা হোল সেল দোকান অর্থাৎ পাইকারি দোকান্দার তাদের কিছু কম রেটে দিতে হবে এতে আপনার সেল ব্রিদ্দি হবে। আপনি যদি খুচরা দোকানে ১ জার দেন তারা একা সাথে মিনিমাম ১২ জার নিবে। এখন চিন্তা করেন হোল সেল দোকানে যদি ১৮০ টাকা রেটেও দেন তাহলে লাভ থাকবে প্রতি জারে ৪০ টাকা। এখন কথা হচ্ছে ৪০*১২ জার = ৪৪০ টাকা একটি দোকান থেকে লাভ।

সেল ব্রিদ্দির জন্য ব্রাশ মার্কেটিং সিস্টেম

ধরুন আপনি প্রায় ১০০ জার ব্রাশ নিয়ে স্টকে রাখছেন এখন আপনি যদি প্রতিদিন ১ জার করে বিক্রি করেন তাহলে আপনার সময় লাগবে ১০০ দিন। এভাবে কিন্তু আপনার পোসাবে না। অতএব আপনাকে চিন্তা করতে হবে যেভাবেই হোক ২ টাকা কম বেশি লাভে প্রতিদিন ৪০/৫০ জার করে বিক্রি করতেই হবে এতে দ্রুত ব্যবসায় লাভবান হবেন। খরচ ও কম হব্ব।

ব্রাশ দ্রুত বিক্রির টিপস

আপনি যেখানে বসবাস করেন তার আশে পাশের গ্রামের দোকানে ১ জার স্যাম্পল নিয়ে যাবেন। এবং তাদের দেখাবেন তাদের লবেন এই রেট হলে নিতে পারবেন কাল ওথবা আজ বিকেলেই পোউছে দিতে পারবো। এভাবে প্রতিদিন ঐ রোট ধরে ধরে ৫০ থেকে ১০০ টি দোকান ভিজিট করলেন দেখবেন আপনার মিনিমাম ৪০/৫০ টি বিক্রি হয়ে গিয়েছে। পরের দিন ঐ সিস্টেমেই অন্য রোডে ঢুকবেন। এভাবে যদি প্রতিদিন এভারেজ ৪০ টি বিক্রি করেন তাহলে ৪০*৪০= ১৬০০ টাকা লাভ। আপনি বাইক নিয়ে কাজ করেন তাহলে এভারেজ খরজ হবে ২০০ টাকা। ৬০০ টাকাও যদি খরচ হয় সর্ব নিম্ন ১০০০ হাজার টাকার মরন নেই। আর সুধু একটি প্রডাক্ট না নিয়ে আমাদের উইকিবিডিয়াতে প্রায় হট আইটেম ১০ থেকে ১৪ টি প্রডাক্ট আছে। যা কমবেশি প্রতিদিন চলবেই। আপনি বাছাই করে ৫ টি প্রডাক্ট নিয়ে কাজ করলে দইনিক মিনিমাম ২০০০ টাকা আয় করা সম্ভব।

দ্রুত লাভবান হউয়ার সিক্রেট টিপস

ব্যবসায় লাভ লছ আছে কিন্তু এ ব্যবসায় কোন লছ নেই। মনে রাখবেন এ ব্যবসার সিস্টেম যত সেল তত লাভ। এখন কথা হচ্ছে ৫ টাকা কম লাভের জন্য আপনি একটি দোকানের সাথে রেট এ মিলছে না। সেটি নিয়ে বসে থাকবেন না আপনি ক্যালকুলেটর বের করে হিসাব করে দেখবেন যে না লছ নেই লাভ ই আছে দিয়ে দিবেন। যেহেতু মার্কেটে বের হইছেন মাল নিয়ে পরে আস্তেই হবে। মিছাই একটি দোকান মিছ করবেন কেন। ঐ টাকা অন্য যায়গা থেকে তুলে নেওয়ার চেষ্টা করবেন। এতে সেল বেশি হবে আর যত সেল হবে ততলাভ

Leave a Comment