একজন সেলস অফিসারের কাজ কি? কি কি অভিজ্ঞতা থাকা দরকার।

বর্তমান সময়ে চাকুরী পাওয়া এতোটাই কষ্ট যে পড়াশোনা অনুযায়ী সেই লেভেলের একটি জব পাওয়া অনেকটাই কষ্ট।

তাই অনেকে পেশা হিসেবে বেছে নিতে চায় সেলস এন্ড মার্কেটিং। জদিও এটি অনেক কষ্ট তার পরেও একটু দক্ষতা থাকলে এই চাকুরিতেও অনেক মজা। কাড়ণ এখানে নিজের উপর উপার্জন। যে যত বেশি সেলস করতে পারবে সে ততবেশি আয় করতে পারবে। বেপার টা অনেক টা এমনই।

একজন সেলস অফিসারের কাজ কি?

ধরুন আপনি একটা ফুড কোম্পানিতে জব নিয়েছেন। এখন তাদের কাজ তাদের পন্য দোকানে দোকানে বিক্রি করা বা সেলস করা।

সেলস অফিসার এর চাকুরী নিতে কি কি অভিজ্ঞতা দরকার

প্রডাক্ট বিক্রি এতো সহজ কিছু না। তবে একটু আইডিয়া থাকলে পানির মতো সহজেই হিউজ পরিমাণ সেলস আনা সম্ভব। প্রথমেই দোকানদারের সাথে ভালো সম্পর্ক তৈরি করা। তার ব্যবসায়ী খোজ খবর রাখা নিজের প্রডাক্ট সম্পর্কে আইডিয়া দেওয়া। এবং আপনার প্রডাক্ট এ কি পরিমাণ লাভ থাকবে এগুলা সম্পর্কে ধারণা দেওয়া। একজন সেলস অফিসার যত বেশি দোকানদারদের সাথে সম্পর্ক তৈরি করতে পারবে সে তত বেশি সেলস আনতে পারবে।

সেলস অফিসার এর ব্যবহার

আপনি একজন বিক্রয় প্রতিনিধি সে ক্ষেত্রে আপনাকে অনেকটা ধর্জ্য নিতে এ কাজ করতে হবে। কেননা অনেকে অনেক কথা গালাগালি উলটা পালটা কথা বলবে এতে রাগ নিয়ে তাকে উল্টো জবাব দিলে চলবে না তার সাথে কথা কাটাকাটি করলেও হবে না। বরং তার টা মেনে নিয়ে আরো সুন্দর ভাবে ঠান্ডা মাথায় তাকে নিজের প্রডাক্ট সম্পর্কে আইডিয়া দিতে হবে। এতে সে একটা সময় ঠিকই বুঝে যাবে আর উলটা পালটা কথা বলে দুজনের মধ্যে সম্পর্ক নষ্ট করলে ক্ষতি টা নিজেরই হবে। তাই একজন বিক্রয় প্রতিনিধিকে সব কিছুই ভেবে চিনতে ঠান্ডা মাথায় করতে হবে।

একজন সেলস অফিসারের বেতন কত।

এই সেক্টরের পরিশ্রম তুলনায় বেতন অনেক কম কিন্তু মাসিক ইন্সেনটিভ ঠিকমতো তুলতে পারলে হিউজ পরিমাণ বেতন উঠানো সম্ভব। ধরুন আপনার বেতন যদি ৯০০০ হাজার হয় টি এস ডি এ হবে ৫০০০ টাকা। সাথে সেলস টার্গেট পূরণ করতে পারলে পাবেন আরো ৫০০০ হাজার। এ ছাড়াও টার্গেট ওভার করে আরো বেশি বেতন উঠানো সম্ভব এভাবের ২০ থেকে ২৫ হাজার টাকা বেতন উঠানো সম্ভব। এক কথায় এই সেক্টরে নিজের দক্ষতার উপর বেতন নির্ভর করে।

একজন সেলস অফিসারের নিয়োগ নিয়ে আলোচনা

আপনি যদি দক্ষ ব্যক্তি হয়ে থাকেন তাহলে ভালো একটি কোম্পানিতে জয়েন দেওয়ার চেষ্টা করবেন। যে কোম্পানির মার্কেট ভেলু এবং প্রডাক্ট চাহিদা আছে এগুলো কোম্পানির টার্গেট একটু পরিশ্রম করলে হয়ে যায়। আর যদি নতুন হয়ে থাকেন তাহলে নতুন কোম্পানি দেখে এক দুই বছর অভিজ্ঞতা অর্জন করুন কেননা নতুন কোম্পানির টার্গেট কম অফিসিয়াল চাপ ও তুলনা মূলক হিসেবে অনেক কম।

Leave a Comment